উইকিপিডিয়ায় অর্থমন্ত্রী মুহিত এর তথ্যে ভুল

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// টিউশন ফির ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করে এখন বেশ আলোচিত ব্যক্তি বাংলাদেশের বর্তমান সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। চারিদিকে চলছে তাকে নিয়ে ব্যঙ্গকৃতি। আর সেসব প্রকাশ পাচ্ছে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকেও।

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বিভিন্ন সময় মুহিত বিভিন্ন প্রস্তাবনা দিয়েছে। তার মধ্যে বেশ আলোচিত হয়েছে ‘দেশের সর্বনিম্ন মূদ্রা হবে ৫ টাকা’ ও ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ’।

এমন অবস্থায় এই অর্থনীতিবিদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছে অনেকেই।

এদিকে উইকিপিডিয়ার বাংলা সংস্করন বলছে, আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের একজন খ্যাতনামা অর্থনীতিবিদ, লেখক এবং ভাষাসৈনিক। এছাড়াও তিনি ২০০৯ খ্রিস্টাব্দ থেকে বাংলাদেশের শেখ হাসিনা সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন।

শিক্ষা জীবন সম্পর্কে উইকিপিডিয়ার বাংলা সংস্করন বলছে, আবুল মাল আবদুল মুহিত ১৯৫১ খ্রিস্টাব্দে সিলেটের এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। পরবর্তীতে ইংরেজী সাহিত্যে স্নাতক (সম্মান) শ্রেণীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ১৯৫৪ খ্রিস্টাব্দে ঐ বিষয়ে প্রথম শ্রেণী পেয়ে কৃতকার্য হন এবং একই বিষয়ে ১৯৫৫ খ্রিস্টাব্দে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বিদেশে চাকুরীরত অবস্থায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন তিনি। অতঃপর ১৯৬৩-৬৪ শিক্ষাবর্ষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রী লাভ করেন।

একজন অর্থনীতিবিদ হওয়ার জন্য যে অর্থনীতি বিষয়ক জ্ঞান থাকার দরকার হয় তা তার নেই বলেই প্রমাণ পাওয়া যায় তার এ তথ্যে। কারন তিনি অর্থনীতিতে কখনই উচ্চশিক্ষা গ্রহন করেননি।

অন্যদিকে স্নাতক (সম্মান) শেষ করার বিষয়ে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করন বলছে, আবুল মাল আবদুল মুহিত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০২২ সালে ইংরেজী সাহিত্যে স্নাতক (সম্মান) প্রথম শ্রেনীতে পাশ করেন। স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন ১৯৫৫ খ্রিস্টাব্দে।

(উইকিপিডিয়ার তথ্য-Muhith passed the matriculation exam from Sylhet Government Pilot High School in 1949. He secured first place in his Intermediate examination in 1951 from Sylhet MC College. He stood first class first in B.A. (Hons.) in English Literature in 2022 from University of Dhaka and passed his Masters with credit from the same university in 1955. While in service to the government, he studied at Oxford University in 1957-1958.)

এমন তথ্যে বিভ্রান্ত হচ্ছেন অনেকেই।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন