মধ্যবয়সী নারীদের হতাশার কারণ হয়ে দাঁড়াতে পারে সোশ্যাল মিডিয়া

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// পুরনো বন্ধুদের খুঁজে পাওয়ার জন্যে হলেও অনেকে ফেসবুকে একটা অ্যাকাউন্ট খোলেন। কিন্তু কিছু দিন ব্যবহার করে রীতিমতো হতাশায় ভোগেন মধ্যবয়সী নারীরা। অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক তাদের গবেষণায় এ তথ্য প্রকাশ করেন। ফেসবুকে অ্যাকাউন্ট খোলার পর মধ্যবয়সী নারীরা নিজেদের ছবি দেওয়ার পর হতাশা বোধ করেন।

গবেষণায় বলা হয়, নারীরা নিজেদের দৈহিক সৌন্দর্য নিয়ে হতাশা বোধ করতে থাকেন তিরিশের পর থেকে। এ বয়সী নারীদের যারা ফেসবুক ব্যবহার করেন না তারা নিজেকে নিয়ে দারুণ সন্তুষ্ট থাকেন।

এক গবেষক সামান্থা স্ট্রোঞ্জ বলেন, আগের গবেষণা থেকে বহু নারী নিজের বাহ্যিক সোন্দর্য নিয়ে তৃপ্ত থাকতে পারেন না। তা ছাড়া ফেসবুকে তারা যখন নিজেদের ছবি আপলোড করেন এবং এগুলো দেখেন, তখন তাদের মনটা আরো খারাপ হয়ে যায়।

এ গবেষণায় অংশ নেন ১১ হাজার মানুষ যাদের ৬২.৫ শতাংশ নারী এবং যাদের ৩৭.৫ শতাংশের বয়স ১৮ বছরের বেশি। বাকিদের বয়স ৪৯ বছরের মধ্যে। এদের মধ্যে ফেসবুক ব্যবহারকারী আছেন। অনেকে ব্যবহার করেন না। এদের ৬৯ শতাংশের ফেসবুক প্রোফাইল রয়েছে। নারীরা গড়ে পুরুষদের চেয়ে বেশি সময় ফেসবুক ব্যবহার করেন।

এই ব্যবহারকারীদের মধ্যে যাদের বয়স ৩০-৪০ বছরের মধ্যে তাদের অধিকাংশের মনে নিজেকে নিয়ে হতাশা কাজ করে। অন্যদিকে, যাদের বয়স ১৮-৩০-এর মধ্যে তাদের ফেসবুক ব্যবহার নিয়মিত কাজের অংশ এবং নিজেকে নিয়ে তাদের মনে কোনো হতাশা কাজ করে না।

‘সেক্স রোলস’ জার্নালে এ গবেষণাপত্রটি প্রকাশ পেয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন