ব্যবহারকারীদের তথ্য বিক্রি করবে এভিজি

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// যাঁরা এভিজির অ্যান্টিভাইরাস ব্যবহার করবেন তাঁদের তথ্য সংগ্রহ করে বিক্রি করবে প্রতিষ্ঠানটি। বিনা মূল্যের ব্যবহারকারীদের কাছ থেকে লাভ বুঝে নেওয়ার জন্য বিজ্ঞাপনদাতাদের কাছে তথ্য বিক্রি করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যবহার বিধি মালায় বিষয়টি স্পষ্ট করে দিয়েছে এভিজি কর্তৃপক্ষ।

বর্তমানে ২০ কোটির বেশি মানুষ এভিজির সফটওয়্যার ব্যবহার করেন। পিসি ও মোবাইলের জন্য এভিজি অ্যান্টিভাইরাসের বিনা মূল্যের সংস্করণও রয়েছে।

এভিজি জানিয়েছে, বিনা মূল্যের এভিজি অ্যান্টিভাইরাস ব্যবহারকারীদের নন-পারসোনাল বা ব্যক্তিগত তথ্যের বাইরে যেসব দরকারি তথ্যের বাজারমূল্য রয়েছে তা বিক্রি করবে তারা। নৈর্ব্যক্তিক এসব তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারী কোন ডিভাইস ব্যবহার করছেন তার ব্র্যান্ড, ভাষা, অ্যাপস প্রভৃতি। তবে ব্যক্তি পরিচয় ফাঁস হয় এমন তথ্য বিক্রি করবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে চেক প্রজাতন্ত্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

হালনাগাদ নীতিমালা অনুযায়ী, ব্যবহারকারী প্রদত্ত তথ্যের পাশাপাশি তাঁর ব্রাউজ করা ওয়েবসাইট, অ্যাপসহ অন্যান্য সফটওয়্যারের ওপর নজরদারি করতে বিশেষ কুকি ব্যবহার করে তথ্য সংগ্রহ করতে পারবে এভিজি। এ সব তথ্য সংগ্রহ করে তার একটি বেনামি তথ্যের প্রোফাইল তৈরি করবে তারা। এ তথ্যগুলো পরে বিক্রি করা হবে।

এভিজির এক মুখপাত্র সংবাদমাধ্যম উইয়ার্ড ইউকে জানিয়েছেন, ব্যবহারকারীদের কাছে ব্যবহার বিধিমালা আরও স্পষ্ট করতে এর শর্তগুলো পরিষ্কার করা হয়েছে। বিনা মূল্যের সফটওয়্যারগুলো থেকে অর্থ আয় করতে এই নীতিমালায় যেতে হয়েছে তাদের। ১৫ অক্টোবর থেকে এই নীতিমালা কার্যকর হবে। অর্থাৎ, ১৫ অক্টোবরের পর থেকে যাঁরা বিনা মূল্যে এভিজি অ্যান্টিভাইরাস ব্যবহার করবেন তাঁরা এই নীতিমালা মানতে বাধ্য থাকবে। যাঁরা এই নীতিমালা মানবেন না তাঁরা এই অ্যান্টিভাইরাস ব্যবহার বন্ধ করে দিতে পারবেন।’

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন