স্যামসাং ফোনে নকিয়ার মানচিত্র

0

স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাংয়ের স্মার্টফোনে এখন থেকে নকিয়া মানচিত্র ব্যবহার করা যাবে। শুধু স্মার্টফোনই নয়, একই সুবিধা পাওয়া যাবে স্যামসাংয়ের স্মার্টওয়াচ গিয়ার এসেও। এ বিষয়ে সম্প্রতি স্যামসাং ও নকিয়ার মধ্যে চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী নকিয়া হেয়ার ম্যাপসের সব সুবিধা স্যামসাংয়ের স্মার্টফোন ও স্মার্টওয়াচের ব্যবহারকারীরা পাবেন। এর আগে নকিয়ার এই সেবাটির নাম ছিল নকিয়া ম্যাপস। এই সেবা বর্তমানে প্রযুক্তিপ্রতিষ্ঠান ইয়াহু এবং জনপ্রিয় ই-কমার্স সাইট আমাজন ব্যবহার করছে। এতে ১৯০টি দেশের মানচিত্র রয়েছে। এই মানচিত্রের সব প্রয়োজনীয় তথ্য অনলাইনের পাশাপাশি অফলাইনেও ব্যবহার করা যায়। গত বছর নকিয়ার মোবাইল ও সেবা বিভাগটি কিনে নেয় সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট। তবে ম্যাপ-সেবাটি বিক্রি করেনি নকিয়া কর্তৃপক্ষ। স্যামসাং জানিয়েছে, নকিয়ার বর্তমানে যে ম্যাপ-সুবিধা রয়েছে, সেটি স্মার্টফোনের উপযোগী করে তৈরি করা। তবে স্মার্টওয়াচের জন্য নকিয়ার এই ম্যাপটির ‘হেয়ার ফর গিয়ার’ নামের বিশেষ সংস্করণ তৈরি করা হয়েছে। স্মার্টওয়াচের ছোট পর্দায় এ সংস্করণ ব্যবহার করে মানচিত্রের সব সুবিধা পাওয়া যাবে।

‘গিয়ার এস’ স্মার্টওয়াচ বাজারে আনার বিষয়ে নানা তথ্য জানিয়েছে স্যামসাং। এই স্মার্টওয়াচের মাধ্যমে ফোনকল রিসিভের পাশাপাশি কল করাও যাবে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে, স্যামসাংয়ের নতুন এই স্মার্টওয়াচটি স্মার্টফোনের সঙ্গে সংযোগ ছাড়াও ব্যবহার করা যাবে। আগামী মাসেই নতুন এই স্মার্টওয়াচ বাজারে পাওয়া যাবে বলে জানা গেছে। নানা বৈশিষ্ট্যের মধ্যে এই স্মার্টওয়াচের অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে এর ‘বিল্টইন’ তৃতীয় প্রজন্মের থ্রিজি প্রযুক্তি-সুবিধা। এ ছাড়ার এর পর্দা থাকবে খানিকটা বাঁকানো। চাইলে শোনা যাবে গান। এ ছাড়া এতে থাকবে ডুয়াল কোর এক গিগাহার্টজ প্রসেসর, ৫১২ মেগাবাইট র্যা ম এবং ৪ জিবি মেমোরি। সাদা ও কালো রঙের এই স্মার্টওয়াচের দাম কেমন হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে নকিয়ার সঙ্গে স্যামসাংয়ের এমন চুক্তির মাধ্যমে গুগল থেকে স্যামসাং সরে যাচ্ছে বলে মনে করছেন প্রযুক্তির বাজার গবেষকেরা। তাঁদের ধারণা, নকিয়ার সঙ্গে যুক্ত হয়ে যৌথভাবে স্যামসাং আরও নানা ধরনের কাজ করবে। যদিও গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বিক্রির মাধ্যমে তুমুল জনপ্রিয়তা পেয়েছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন