ইন্টারনেট ব্যবহারকারীদের অনলাইন অ্যাকাউন্টের নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। ইনটেল সিকিউরিটির বিশেষজ্ঞ রাজ সামানি বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সবার আগে পাসওয়ার্ড নিয়ে ভাবতে হবে। অনলাইনে প্রায় প্রতিটি সেবার ক্ষেত্রে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন পড়ে। পাসওয়ার্ড যাতে সহজে অনুমান করা না যায়, সে জন্য তা যথেষ্ট জটিল করতে হবে। অক্ষর, সংখ্যা, চিহ্ন মিলিয়ে পাসওয়ার্ড তৈরি করা যায়।

দ্বিতীয় বিষয় হলো ‘ফিশিং’-এর মুখে না পড়া। মানুষের দুর্বলতা হচ্ছে তাঁরা সহজেই হ্যাকারদের হাতে পাসওয়ার্ড তুলে দেন। ফিশিং হচ্ছে খুব সাধারণ সাইবার প্রতারণা। ফিশিং বলতে প্রতারণার মাধ্যমে কারও কাছ থেকে ব্যক্তিগত তথ্য, যেমন ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য ইত্যাদি সংগ্রহ করাকে বোঝানো হয়। দুর্বৃত্তরা এই পদ্ধতিতে কোনো সুপ্রতিষ্ঠিত ওয়েবসাইট সেজে মানুষের কাছ থেকে তথ্য চুরি করে থাকে।

ইমেইল ও ইন্সট্যান্ট মেসেজের মাধ্যমে সাধারণত ফিশিং করা হয়ে থাকে। দুর্বৃত্তরা তাদের শিকারকে কোনোভাবে ধোঁকা দিয়ে তাদের ওয়েবসাইটে নিয়ে যায়। এরপর ধোঁকা দিয়ে ব্যবহারকারীর ইমেইল, ব্যাংক বা ক্রেডিট কার্ডের আসল ওয়েবসাইটের চেহারা নকল করে থাকে। ব্যবহারকারীরা সেটাকে আসল সাইট ভেবে নিজের তথ্য প্রদান করলে সেই তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। তারকারাও এই ফিশিংয়ের কবলে পড়েছিলেন। তাই এ বিষয়টিতে সবাইকে সচেতন থাকতে হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন