নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বহু প্রতীক্ষার পর মাইক্রোসফট তাদের নতুন দুটো লুমিয়া স্মার্টফোন বাজারে ছেড়েছে। লুমিয়া ৯৫০ এবং ৯৫০এক্সএল নামের দুটো মডেলের উদ্বোধন করা হয়েছে নিউ ইয়র্কে এক অনুষ্ঠানের মাধ্যমে। এ দুটো মডেলকে ‘টকম্যান’ এবং ‘সিটিম্যান’ নামে ডাকা হচ্ছে।

উইন্ডোজ ১০ থাকছে। লিউইড কুলিং এ দুটো মডেলের বিশেষ আকর্ষণ। লুমিয়া ৯৫০ মডেলের পর্দাটি ৫.২ ইঞ্চি অ্যামোলেড, যার পিক্সেল ডেনসিটি ৫৬৪ পিপিআই। গরিলা গ্লাস ৩ নিরাপত্তা দেবে পর্দাকে। ১.৮ গিগাহার্জ হেক্সা-কোর স্ন্যাপড্রাগন ৮০৮ প্রসেসর রয়েছে। থাকছে ৩ জিবি র‍্যাম। অভ্যন্তরে আছে ৩২ জিবি স্টোরেজ। পেছনের ক্যামেরাটি ২০ মেগাপিক্সেল। তিনটি এলইডি ফ্ল্যাশ রয়েছে। এতে ৪কে ভিডিও রেকর্ডিং করা যাবে। ব্যাটারি ৩০০০ এমএএইচ।

লুমিয়া ৯৫০এক্সএল-এর পর্দাটি ৫.৭ ইঞ্চি মাপের। পিক্সেল ডেনসিটি ৫১৮পিপিআই। এর ২.০ গিগাহার্জ অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর রয়েছে। এর র‍্যাম ৩ জিবি এবং অভ্যন্তরে রয়েছে ৩২ জিবি স্টোরেজ। এর ব্যাটারি ৩৩৪০ এমএএইচ।

দুটো ফোনেই থাকছে স্মার্টফোন ডিসপ্লে ডক। এর মাধ্যমে তার ছাড়াই সংযোগ নিতে সক্ষম। এই ডকের মাধ্যমে উইন্ডোজ ১০-এর জন্যে কন্টিনাম সাপোর্ট মিলবে।

আগামী মাস থেকেই বাজারে পাওয়া যাবে ফোন দুটো। লুমিয়া ৯৫০-এর দাম ধরা হয়েছে ৫৪৯ ডলার। আর ৯৫০এক্সএল-এর দাম ৬৪৯ ডলার। সূত্র : ডিএনএ ইন্ডিয়া

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন