ফিউচারক্রাফট থ্রিডি’ আনছে অ্যাডিডাস

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ফিউচারক্রাফট থ্রিডি নামের এক থ্রিডি প্রিন্টিং সেবা শুরু করার পরিকল্পনা করেছে স্পোর্টস শু উৎপাদক প্রতিষ্ঠান অ্যাডিডাস। আসন্ন ওই থ্রিডি প্রিন্টিং সেবার মাধ্যমে যেকোনো অ্যাডিডাস স্নিকারের ফরমায়েশি মিডসোল তৈরি করা যাবে।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, ফিউচারক্রাফট থ্রিডি সেবায় যেকোনো ডিজাইনের স্নিকারের যেকোনো আকৃতির নিখুঁত মিডসোল তৈরি সম্ভব হবে।

মূল পরিকল্পনা হচ্ছে, গ্রাহকরা এই সেবাটি নিতে অ্যাডিডাসে এসে, সেখানে তাদের পায়ের পাতা স্ক্যান করাবেন। তবে প্রচলিত নিয়মে পায়ের পাতা স্ক্যান করা হবে না। ট্রেডমিলে একটি ‘টেস্ট রান’ এর মাধ্যমে গ্রাহকদের কর্মক্ষমতার ডেটা সংগ্রহ করবে অ্যাডিডাস। পরবর্তীতে ওই ডেটার ভিত্তিতে থ্রিডি প্রিন্টারে তৈরি হবে ওই গ্রাহকের ‘মিডসোল’।

অ্যাডিডাস দাবি করেছে, প্রিন্টেড মিডসোলটি অ্যাথলেটদের আরও ভালোভাবে দৌড়াতে সহযোগিতা করবে।

এ প্রসঙ্গে অ্যাডিডাস বোর্ডের এক সদস্য এরিক লিয়েডকে এক ইমেইল বার্তায় জানিয়েছেন, ফিউচারক্রাফট থ্রিডি এখনও প্রটোটাইপ পর্যায়ে রয়েছে। এতে উপাদান ও প্রক্রিয়াকে সম্পূর্ণ নতুন একটি পন্থায় ব্যবহার করবেন তারা।

বর্তমানে এ ধারণাটির ভিডিও ছাড়া আর কোনো তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি বলেই জানিয়েছে ম্যাশএবল। তবে অ্যাডিডাসের মুখপাত্র জানিয়েছেন, এখন পর্যন্ত সেবাটি বাজারে ছাড়ার কোনো তারিখ নির্ধারিত না হলেও, ২০১৬ সালের শুরুতে বিষয়টি নিয়ে বিস্তারিত ঘোষণা দেবার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন