একদিন হয়ত মোড়ে মোড়ে ই-কর্মাস এর পিক-আপ পয়েন্ট দেখব

নেয়ামত উল্যাহ মহান// আজকে যে কোম্পানীগুলো বড় তারা কিন্তু একসময় ছোট ছিল অনেক বছর ব্যবসা করার পর এখন তারা বড়। হয়ত তারা বড় হিসেবে ই-কর্মাসে ব্যবসা শুরু করেছে।

আমরা হয় খেয়াল করিনি যে বাংলাদেশে যখন মোবাইল কোম্পানী হিসেবে Samsung , Nokia রাজ করছে তখন ছোট খাট ভাবেই যাত্রা শুরু করে ছিল Symphony , Walton এর মত বাংলাদেশী ব্রান্ড গুলো । আমরা কেউ একবার মার্কেট শেয়ার এর দিতে তাকিয়ে দেখেছি যে কার অবস্থান কোথায়?

যেখানে Samsung এর মার্কেট শেয়ার ২৩.৪% সেখানে আমাদের দেশীয় ব্রান্ড Symphony ৩৮% । কোন কোন প্রতিবেদনে দেখছি সিম্পোনী ৫৩% ।যদি সেদিন Symphony ভাবত যে যেখানে Samsung এর মত বড় কোম্পানী আছে আমরা কি টিকতে পারব তাহলে আজ Sympphony মনে হয় এই অবস্থায় আসত না ।

আরও একটা জিনিস হয়ত সবার মনে আছে জিপি কিন্তু তাদের নিজস্ব ব্রান্ডে মোবাইল সেটও মার্কেটে এনে ছিল সেটি কি এখনো মার্কেটে আছে?
বসুন্ধরা সিটির নিচতলায় জিপির একটা শো-রুম আছে সেখানে মোটামুটি দেশি-বিদেশী সব ব্রান্ড এর সেট পাওয়া যায়। এরকম দেশের প্রায় প্রতিটি জিপি সেন্টারেই মোবাইল সেট পাওয়া যায়। যেদিন থেকে জিপি সেট বিক্রি শুরু করেছে সেদিন কি এর আগে থেকে যারা সেট বিক্রি করত তারা কি পথে বসে গিয়েছিল।

জিপি সহ অন্য মোবাইল আপারেটর গুলো অনলাইনে রিচার্জ সেবা দিচ্ছে। SSLCommerz এর easy.com.bd নামে একটা সার্ভিস আছে আমার পরিচিত একজনকে দেখি প্রতিদিন সেখান থেকেই রিচার্জ করে । মোবাইল কোম্পানীগুলো এই সেবা আনার পর আমার জানা মতে easy.com.bd এর ব্যবসায় একটুও ভাটা পড়েনি। আর অনলাইনে রিচার্জ আসার পর পাড়ার মোড়ে মোড়ের রিচার্জ এর দোকান বেড়েই চলেছে।

একদিন হয়ত আমরা মোড়ে মোড়ে ই-কর্মাস এর পিক-আপ পয়েন্ট দেখব।
আমি আসলে বুঝতে পারছি না ভয়টা কোথায়? একটা বড় কোম্পানীর সামর্থ্য আছে অনেক মানুষকে সেবা দেয়ার কিন্তু সেটা কোন ছোট কোম্পানীর নেই। বড় কোম্পানী আসলে ছোট কোম্পানীর ব্যবসা কমে যাবে এজন্য কি বড় কোম্পানী আসবে না ? একটা ছোট কোম্পানী ধরে নিলাম ১০০০ কাস্টমারকে সেবা দিতে সক্ষম সেখানে একটা বড় কোম্পানী ১০০০০ কাস্টমারকে সেবা দিতে সক্ষম । ১০০০ জন এর সেবা নিশ্চিত করার জন্য বাকি ৯০০০ জন কাস্টমার তৈরি হওয়ার সুযোগ নষ্ট হবে তাহলে।

আর টেলিকম কোম্পানী কি টেলিকম বলে আর কোন ব্যবসা করতে পারবে না। এটা কেমন কথা একটা কোম্পানীর বিভিন্ন ব্যবসা থাকতে পারে না। যদি আজকে জিপি বাংলালিংক সরাসরি ব্যবসা না করে তারা তাদের ডাটাবেজ সেল করা শুরু করে তাহলেতো সে ডাটা কেউ না কেউ কিনবেই কোন ছোট কোম্পানীর তো সে ডাটা কেনার সামর্থ্য নাই তাহলে নিশ্চয়ই কোন বড় কোম্পানী সেই ডাটা কিনে নিবে এটাই স্বাভাবিক। ঘুরে ফিরে তো একই হল জিপি বাংলালিংক এর ও ব্যবসা হল আবার তাদের ডাটা ইউজ করে অন্যজন ও ই-কর্মাস ব্যবসা ও করবে।

বড় কোম্পানীগুলো বহু বছর টিকে থাকার পর আজকের অবস্থানে এসছে । আমার আমাদের মত করে চেষ্টা করি অন্তত যাদের আমরা বড় বলছি তাদের অর্ধেক সময় মার্কেটে টিকে থেকে দেখি আমরাও একদিন বড় কোম্পানী হব । অযথা কাউকে ঠেকানোর চিন্তা বা কে আসলে সেটায় ভয় না পেয়ে তাদেরকে শক্ত কম্পিটিটর ভেবে আমাদের এগিয়ে যাওয়া উচিত।

ইয়াহু , নকিয়ার মত দাপুটে কোম্পানী এখন আর মার্কেটে নেই।