ক্রে‌ডিট কার্ড ও আই‌টি ব্যবসা

0

মাসুদ রশিদ// ক্রে‌ডিট কার্ড থাকাটা অ‌নে‌কে সম্মানজনক ম‌নে কর‌লেও আমার প্রথম ক্রে‌ডিট কার্ডটা অ‌নেক দরকার ছিল। আমার আই‌টি কোম্পানী SHELLSOFT তখন হা‌টি হা‌টি পাপা। কোম্পানী ফর‌মেশ‌নের সকল কার্যক্রম শে‌ষে একমাত্র বাধা হ‌য়ে বসল আর্ন্তজা‌তিক মা‌নের এক‌টি ক্রে‌ডিট কার্ড।

যে‌হেতু আ‌মি USA, UK থে‌কে ডো‌মেইন, হো‌স্টিং কি‌নে বাংলা‌দে‌শে বি‌ক্রি করব সে‌হেতু Internationally Acceptable CARD ছাড়া সম্ভব ছিলনা। প্রথ‌মে ভে‌বে‌ছিলাম Payoneer CARD দ্বারা কিনব।

Payoneer এর জন্য এপ্লাই করলাম এবং পে‌য়েও গেলাম। কিন্তু কার্ড পাওয়ার পর জান‌তে পারলাম ঐ কা‌র্ডে প্রথ‌মে মা‌র্কেট‌প্লেস থে‌কে সর্ব‌নিম্ন ১০০ ডলার আস‌তে হ‌বে নাহ‌লে কার্ড এক‌টিভ হ‌বে না এবং তার পর মা‌র্চেন্ট বা অন্য কারও থে‌কে লোড করা যা‌বে।

আ‌মি যে‌হেতু ফ্রিল্যান্সার না সুতরাং আই‌ডিয়াটা ভে‌স্তে গেল। প‌রি‌চিত দু একজন ফ্রিল্যান্সার‌কে নক ক‌রেও আশানুরুপ সাড়া পাই‌নি। এবার শুরু হল ব্যাংক ক্রে‌ডিট কার্ড পাওয়ার মিশন। তখন আমার দু‌টি কোম্পানী শেলমার্ক লি‌মি‌টে‌ড ও শেলমার্ক ফার্মা এর ব্যাংক একাউন্ট ডাচ্-বাংলা ও ইস্টার্ন ব্যাং‌কে। ডাচ্-বাংলা ব্যাং‌কে ট্রান‌জেকশন কম হওয়ায় ইস্টার্ন ব্যাং‌কের স্বরনাপন্ন হলাম।

এরপর অ‌নেক কা‌হি‌নী আ‌ছে সেগু‌লো আওড়া‌তে আরও এক‌টি সেপা‌রেট পোস্ট লাগ‌বে। যাই‌হোক অব‌শে‌ষে শেলমার্ক ফার্মার এগ‌নে‌স্টে এক‌টি VISA Gold Credit Card পেলাম এবং ক্রে‌ডিট লি‌মিট দিল মা‌সিক এক লক্ষ টাকা।

শুধু কার্ড পে‌য়েই দৌড় বন্ধ হয়‌নি। Online এ International Purchase ও পাস‌পোর্টে ডলার Endorse করা‌নোর জন্য ডজন খা‌নেক দরখাস্ত কর‌তে হল। সবই শেষ এখন ব্যবসা শুরু। কিন্তু ঝা‌মেলা তখনও শেষ হয়‌নি রি‌সেলার হো‌স্টিং কিন‌তে যে‌য়ে দে‌খি একবা‌রে ১০০ ডলা‌রের বে‌শি International Purchase করার পার‌মিশন নাই। কিন্তু এক‌টি লাভজনক রি‌সেলার হো‌স্টিং কিন‌তে প্রয় ৪০০ ডলার লা‌গে। আবার ব্যাং‌কের ম্যা‌নেজা‌রের স্বরনাপন্ন হলাম উ‌নি বল‌লেন আমরা ১০০ ডলার পর্যন্ত পার‌মিশন দি‌তে পা‌রি এর বে‌শি হ‌লে বাংলা‌দেশ ব্যাং‌কের পার‌মিশন লাগ‌বে। কৌতুহল বশত জি‌গ্গেস করলাম কেন? উ‌নি বললেন আপ‌নি য‌দি বি‌দেশ থে‌কে অার্মস কি‌নেন বা মা‌নি লন্ডা‌রিং ক‌রেন! বু‌ঝেন এইবার?

ততক্ষ‌নে আমি এক্স‌ট্রিম ফেডাপ, আবার বাংলা‌দেশ ব্যাং‌ক যে‌তে হ‌বে? আ‌মি ব্য‌ক্তিগতভা‌বে একটু বাইপাস পছন্দ ক‌রি। বাংলা‌দেশ ব্যাং‌কে যাওয়ার আ‌গে USA হো‌স্টিং প্রভাইডার‌কে সমস্যার কথা জা‌নি‌য়ে মেইল করলাম। তারা চমৎকার সমাধান দিল, তা‌দের দেওয়া সার্ভার একাউ‌ন্টে না‌কি টাকা জ‌মি‌য়ে রাখা যায় এবং সেখান থে‌কে যে‌কোন সময় ই‌চ্ছেমত যে‌কোন এমাউ‌ন্টের Purchase করা যায়। এখন ক্রে‌ডিট কার্ড থে‌কে চার পাঁচ বার টাকা লোড ক‌রি আর ১০০ ডলা‌রের ‌কে‌শি দা‌মের পন্য কি‌নি। দু:‌খের বিষয় ব্যাংক অস্ত্র ব্যাবসায়ী আর আই‌টি ব্যাবসায়ী‌র পার্থক্য বুঝল না।

ম্যানেজিং ডিরেক্টর
শেলমার্ক গ্রুপ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন