বাংলাদেশে ই-কমার্স শুরু করার এখনই সময়

0

মোহাম্মদ গিয়াস উদ্দীন// বাংলাদেশে সর্বশেষ হিসাব অনুযায়ী (জুন ২০১৫) ক্রেডিট ও ডেবিট কার্ডধারীর সংখ্যা ৯১ লক্ষ ৩০ হাজার। এর মধ্যে ৮৫ লাখ ৪৭ হাজার ৬৮৮টি ডবেটি র্কাড ও বাকি ৫ লাখ ৮৩ হাজার ২০৯টি ক্রডেটি র্কাড। আমি যখন ২০০০ সালে দেশের প্রথম ই-কমার্স সাইট মুনশীজি শুরু করি তখন এই কার্ডের সংখ্যা ২ লাখ ও ছিলনা।

মে মাসে মোট ডেবিট ও ক্রেডিট কার্ড ছিল ৮৬ লাখ ৫৪ হাজার ৬০০টি। যার মধ্যে ৮১ লাখ ডেবিট ও ৫ লাখ ৬৪ হাজার ক্রেডিট কার্ড। সেই হিসাবে, মে থেকে জুনে অর্থাৎ এক মাসে কার্ড বেড়েছে প্রায় পৌনে পাঁচ লাখ।

আমেরিকান এক্সপ্রেস কার্ডের সর্বশেষ আন্তর্জাতিক জরিপ অনুযায়ী ক্রেডিট কার্ডের প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ শীর্ষে রয়েছে। এই হিসাব মতে, বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেস কার্ড ব্যবহারে বছরে প্রবৃদ্ধি ২৪ শতাংশ।

আর লেনদেনের পরিমাণও নেহাত মন্দ নয়। এপ্রিল, মে এবং জুন মাসে গড়ে সাড়ে আট হাজার কোটি টাকার লেনদেন হয়েছে কার্ডে। তবে কেনাকাটায় ব্যয় হয়েছে মাসে গড়ে প্রায় ১৫০০ কোটি টাকা। ক্রেডিট কার্ডে প্রায় সাড়ে চারশো কোটি আর ডেবিট কার্ডে প্রায় ১ হাজার ৫০ কোটি। এর মধ্যে ইকমার্সে লেনদেনের পরিমাণ কত তা অবশ্য জানা যায়নি।

আমরা যারা এই সেক্টরে কাজ করছি তারা জানি, কার্ডের মাধ্যমে ১৫০০ কোটি টাকার মাসিক লেনদেনের অতিশয় ক্ষুদ্র একটি অংশ মাত্র ই-কমার্সে ব্যয়িত হয়। ১% হবে কিনা সন্দেহ। যদি ১% লেনদেন ও ই-কমার্সে আসতো তবে তা হতো প্রায় ১৫ কোটি টাকা। কার্ড ছাড়াও এখন বিকাশ, ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং সহ মোট ১৯টি মোবাইল ব্যাংকিং কার্যক্রম দেশে চালু আছে। ১২ কোটি লোক মোবাইল ব্যবহার করছে। চার কোটি একাউন্ট আছে ফেসবুকে।

দেশের প্রায় ৪৫০০ ইউনিয়নে ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রত্যন্ত গ্রামেও ইন্টারনেটের যাদুর স্পর্শ পৌঁছে গেছে। ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে সরকারের ইতিবাচক নীতিসহায়তা ও উন্নয়নমূলক কার্যক্রম চলমান। গত দেড় বছর/পোণে দুই বছরে জার্মানী, আর্জেন্টিনা, সুইডেন, আমেরিকার সিলিকন ভ্যালি থেকে তাবড় তাবড় কোম্পানী উড়ে এসেছে। আরো অনেকে পাইপলাইনে আছে। কারণ, তারা অনুধাবন করতে পেরেছেন যে, বাংলাদেশে ই-কমার্স শুরু করার এখনই সময়। যদি এ বিষয়ে আপনার কোন পরিকল্পনা থাকে, নেমে পড়–ন, আবারো বলছি, এখনই সময়।

মোহাম্মদ গিয়াস উদ্দীন
সিইও
গ্রীন ফিঙ্গার
চেয়ারম্যান, ডিজিটাল মার্কেটিং ষ্ট্যান্ডিং কমিটি
ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন