রোববার (৬ সেপ্টেম্বর) ভোর ৫ টার সময় ভাল ভাল আইডিয়া আসা শুরু হয়েছে। সাদি মুসলেহ ভাইকে অনেকটা ধরে বেঁধে আমি বেনারসি শাড়ি নিয়ে কাজ করতে নামিয়েছি। জামদানি নিয়ে ইফাত আপু, আমু ভাই এবং জাকির ভাইয়ের কল্যানে ভাল কিছু কাজ হচ্ছে অনলাইনে।

বেনারসি নিয়ে অনলাইনে কিভাবে প্রচারণা চালানো যায় তা নিয়ে চিন্তা করি প্রতিদিন। সাদি ভাই আমার নির্দেশ মত প্রতিদিন যাচ্ছেন বেনারশি পল্লিতে, তাতিদের সঙ্গে কথা বলছেন, ছবি তুলছেন, তাতিদের সাক্ষাৎকার নিচ্ছেন। তার ফেইসবুক পেইজের ঠিকানাঃ www.facebook.com/benaroshisaree

যাই হোক যে মুল চ্যালেঞ্জ অর্থাৎ বেনারশি নিয়ে অনলাইনে প্রচারণা কি করে করা যায় এ নিয়ে ভাল একটা বুদ্ধি মাথায় এসেছে। একটা দিন ঠিক করে বেনারসি শাড়ি নিয়ে আমরা ১০০০ জন পোস্ট দেব। তার আগে সাদি ভাইয়ের সঙ্গে বেনারসি পল্লিতে একদিনে কয়েকশত ছবি তুলবো, ভিডিও করব এবং সেই ছবি ও ভিডিও ফেইসবুক, ইউটিউবে দিয়ে দেব যাতে করে সবাই ইচ্ছামত নিয়ে শেয়ার করতে পারে, পোস্ট দিতে পারে।

এখন কথা হল ১০০০ জনকে পাবো কিভাবে? এটা একটা চ্যালেঞ্জ তবে আমার মনে হয় যে আগে যদি আমরা ২০ জন, ৩০ জন, ৫০ জন এক হতে পারি তাহলে এটা কোন ব্যপার না। ইভেন্ট খুলবো এবং আমরা সেই ৫০ জন মিলে চেষ্টা করব এই ইভেন্টকে জনপ্রিয় করতে।

হয়তো এর ফলে সাদি ভাইয়ের কিছু বিক্রি বাড়বে, তার ওয়েবসাইটের ব্র্যান্ডিং হবে। হলে খুশি হব এবং এরপর জামদানি শাড়ি নিয়ে ইফাত আপু, আমু ভাইদের জন্য একই চেষ্টা করবো। দেশি পন্য যত বেশি প্রচার পাবে তত ভাল। টিভি চ্যানেলে না হয় স্টার জলসা বা জি বাংলার দাপট কিন্তু বাংলাদেশের ফেইসবুক, ব্লগ তো আমাদের জন্য ফাকা মাঠ। সিদ্ধান্ত আপনার। আপনি কি সানি লিওনকে নিয়ে পোস্ট দেবেন নাকি বেনারসি শাড়িকে নিয়ে।

খুব বেশি কিছু করতে হবে না। একটা দিন ধরে বেনারশি শাড়ি নিয়ে ফেইসবুকে একটা পোস্ট দিতে হবে। চাইলে বেশিও দিতে পারেন। অনেক ছবি আমরা তুলবো এবং ফেসবুকে আপলোড করবো যাতে করে আপনারা ছবি নিতে পারেন কোন সমস্যা ছাড়া। তারপর কয়েক লাইন লিখে পোস্ট দেবেন বাংলা বা ইংরেজিতে। ভাল হয় একটু বেশি লিখতে পারলে। তবে ১ লাইন দিলেও সমস্যা নেই।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন