ভ্রমণকারীর সঙ্গে একাই চলবে ব্যাগ! (ভিডিও)

কোথাও ভ্রমণে বের হলে প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিতে কত রকমের ব্যাগই তো লাগে। কিন্তু এবার সব ব্যাগ, লাগেজ আর পার্সকে বিদায় জানানোর সময় এসেছে। কারণ ‘কার্গো বোট’কে স্বাগত জানানোর সময় হয়েছে। এটা ভ্রমণকারীর পিছে পিছে একাই ছুটে চলবে।

নীল রঙয়ের দারুণ সুন্দর এই রোবট ‘ব্যাগটি’ বানিয়েছে পিয়াজিও নামের একটি প্রতিষ্ঠান। তারা এর নাম দিয়েছে ‘জিতা’। এ নামের অর্থ ‘হালকা ভ্রমণ’।
পিয়াজিও জানান, জিতা তার মালিকের পিছে পিছে মালসামানা নিয়ে ঘুরবে। এর দুটো চাকাও রয়েছে। ঘণ্টায় ২২ মাইল বেগে ছুটতে পারে এটি। মোট ৪০ পাউন্ড জিনিসপত্র বহন করতে সক্ষম জিতা।

শুধু কাপড় ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসই বহন করবে না জিতা, বরং এর আশপাশের এলাকার একটি মানচিত্র তৈরি করবে নিজেই। তার দেহে রয়েছে ক্যামেরা ও সেন্সরের এক নেটওয়ার্ক। গোলাকার দেহে চারদিকে ছড়িয়ে রয়েছে এগুলো। কোথাও থাকতে হলে এটা নিরাপদ কোনো স্থানেই আপনার অপেক্ষায় থাকবে।

নিজেই নির্দিষ্ট দূরত্ব খুঁজে বের করতে পারে। অর্থাৎ আপনি তার ভেতরে একটি মানচিত্র দিয়ে কোথাও পাঠিয়ে দিতে পারেন।

যদি ভেবে থাকেন পরবর্তী প্রজন্মের ব্যাগ বা পার্সের উদাহরণ হতে চলেছে জিতা, তবে ভুল হবে না।

এতে নিরাপত্তাব্যবস্থাও জোরদার রাখা হয়েছে। খুলতে হলে মালিকের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও কোড লাগবে। তা ছাড়া আপনাকে চিনে নিতে এর ক্যামেরা তো রয়েছেই।

পিয়াজিও তাদের নিয়মিত পণ্য নির্মাণের পাশাপাশি জিতার দিকে মন দিয়েছে। তারা মানুষের ভ্রমণকে আরো সহজ করতে চায়। এক স্থান থেকে অন্য কোথাও যাচ্ছেন, কিন্তু ভারী ব্যাগ বহন করতে হচ্ছে না, এর চেয়ে আরামের আর কি হতে পারে?