ড্রোন আনছে ডিজেআই

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// মাঠের শষ্য দেখভালের জন্য ড্রোন তৈরি করছে চীনের বিখ্যাত ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই।

শষ্য ক্ষেতে নজরদারি চালাতে তৈরি বিশেষ ধরণের এই ড্রোনটির নাম দেওয়া হয়েছে আগরাস এমজি-১। বিশ্বের অনেক দেশেই শষ্য ও খামারের গবাদি পশু দেখভালের জন্য ড্রোন ব্যবহৃত হয়ে আসছে।

ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে কৃষিখাতে ব্যবহারের জন্য বিশেষ ধরণের ড্রোন বাজারজাত করার কথা জানিয়েছে জায়ান্ট ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই। বিবৃতিতে বলা হয়েছে এটি সাধারণভাবে নজরদারি চালানো ড্রোনের চেয়ে ৪০ গুণ বেশি কার্যকরী ও দক্ষ।

ড্রোনটির আটটি রটার রয়েছে এবং এটি প্রতি ফ্লাইটে ১০ কেজি পর্যন্ত ফ্লুইড বহন করতে সক্ষম। তবে আগরাস এমজি-১ ড্রোনটি প্রতি ফ্লাইটে একটানা মাত্র ১২ মিনিট উড়তে পাড়বে।

ধুলা ও পানি প্রতিরোধক হবে ডিজেআই’র এই ড্রোনটি। ব্যবহারকারী চাইলে এটি ভাঁজ করে রাখতে পারবেন। তুলনামূলকভাবে কম ক্ষয় হয় এমন ধাতু দিয়ে তৈরি করা হয়েছে আগরাস এমজি-১।

প্রাথমিকভাবে এই ড্রোন শুধুমাত্র চীন ও কোরিয়ায় কৃষক ও খামার পর্যায়ে ব্যবহারের জন্য দেওয়া হবে। ধারণা করা হচ্ছে এর দাম হবে ১৫ হাজার মার্কিন ডলার।

চীনের এই জায়ান্ট ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই ২০১৪ সালে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ড্রোন ব্যবসা করেছে। এ বছর প্রতিষ্ঠানটি এক বিলিয়ন মার্কিন ডলারের ড্রোন বিক্রির লক্ষ ঠিক করেছে।