রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র দেশীয়দের অগ্রাধিকার দেবে রুশ কোম্পানী

পাবনার পাকশিতে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি) নির্মাণে স্থানীয় ম্যানুফ্যাকচারার ও সাপ্লায়ারদের অগ্রাধিকার দেবে রুশ স্টেট এটমিক এনার্জি করপোরেশন রোসাটম।

রোসাটম-এর সহযোগী সংস্থা এটমস্ট্রয়েক্সপোর্ট-এর পারচেজিং, প্রকিউরমেন্ট ও কোয়ালিটি ডাইরেক্টর আলেক্সান্ডার মিগেলস্কি আজ বাসসকে বলেন, ‘আরএনপিপি নির্মাণে কারিগরি সরঞ্জাম ছাড়া আমরা বাংলাদেশী ম্যানুফ্যাকচারার ও সাপ্ল্যায়ারদের সংশ্লিষ্ট করার বিষয়টি অগ্রাধিকার দিচ্ছি।’

তিনি বলেন, নির্মাণ সামগ্রী তথা সরঞ্জামগুলো হবে ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি (আইএইএ)-এর নির্দেশিত রুশ মানের। তিনি আরো বলেন, ‘সরঞ্জামগুলো হবে পরিবেশের জন্য টেকসই মানের।’
আলেক্সান্ডার মিগেলস্কি এই প্রকল্পের ডেপুটি জেনারেল ম্যানেজারের দায়িত্বেও রয়েছেন। তিনি বলেন, এটমস্ট্রয়েক্সপোর্ট আরএনপিপি’র জেনারেল কন্ট্রাক্টর। স্থানীয় ম্যানুফ্যাকচারার ও সাপ্ল্যায়াররা যাতে এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারে, সেজন্য এটমস্ট্রয়েক্সপোর্ট ওপেন টেন্ডার আহ্বান করবে।

আরএনপিপি’তে বাংলাদেশী ম্যানুফ্যাকচারার ও সাপ্ল্যায়ারদের অংশগ্রহণের ব্যাপারে আজ ঢাকায় এটমস্ট্রয়েক্সপোর্ট ও বাংলাদেশ এটমিক এনার্জি কমিশন (বিএইসি) এক সম্মেলনের আয়োজন করে।
আলেক্সান্ডার বলেন, ‘সম্মেলনের মূল লক্ষ্য হলো- রূপপুর এনপিপি প্রকল্পে সম্ভাব্য অংশগ্রহণের ব্যাপারে বাংলাদেশী কোম্পানীগুলোকে অবহিত করা।’

বাংলাদেশের বেশ কয়েকটি ম্যানুফ্যাকচারার ও সাপ্লায়ার প্রতিষ্ঠান সম্মেলনে অংশ নেয় এবং বিভিন্ন নির্মাণ সামগ্রী সরবরাহে তাদের আগ্রহ প্রকাশ করে।

সম্মেলনে বিভিন্ন তথ্য উপস্থাপন ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অন্যান্যের মধ্যে রাশিয়ার পরমাণু সম্পর্কিত বিশেষজ্ঞ ও কর্মকর্তা মার্টিনাও, কুচমভ, স্ট্রেল্টসভ এবং ইয়াসকভ। এতে অংশ নেন রোসাটম সাউথ এশিয়া মার্কেটিং (ইন্ডিয়া) প্রা: লি: এর ডেপুটি চীফ এক্সিকিউটিভ।