শাহজালাল রোহান, টেকজুম ডটটিভি// স্মার্টফোন আছে কিন্তু সেলফি তোলেন না এমন ব্যবহারী খুঁজে পাওয়া যাবে না। কারণ সেলফি দিয়েই খুব সহজে প্রিয় মুহুর্তকে ক্যামেরা বন্দি করা যায়। আর এ জন্য বর্তমানে স্মার্টফোন ব্র্যান্ডগুলো সেলফিকে প্রাধান্য দিয়েই ফোন তৈরি করে। এর মাঝেই শীর্ষস্থানীয় প্রযুক্তি ব্র্যান্ড বা ক্যামেরা ব্র্যান্ডও বলা যায় অপো-কে। তারা বাংলাদেশে নিয়ে এসেছে প্রিমিয়াম ডিজাইন এবং সেলফি প্রযুক্তির নতুন স্মার্টফোন। যার মডেল ‘এ ৭১’।

মিডরেঞ্জের এ ফোনটি ৩ জিবি র‌্যামের। ফোনটির বিশেষত্ব হলো কম আলোতেও ভাল ছবি তুলতে সক্ষম। আর ফোনটির রিয়ার ক্যামেরায় রয়েছে মাল্টি-ফ্রেম ডিনয়েজিং প্রযুক্তি।

সর্বশেষ দেশে আসা ‘অপো এ ৭১’ নিয়ে টেকজুমের পাঠকদের জন্য আজকের আয়োজন। এ ফোনটির আদ্যোপান্ত নিয়ে আজ কথা বলবো আমরা। টেকজুমের পাঠকদের জন্য তুলে ধরা হলো;

ডিসপ্লেঃ

‘অপো এ ৭১’ স্মার্টফোনটিতে আছে ৫.২ ইঞ্চির আইপিএস টাচক্রিন ডিসপ্লে। যার রেজুলেশন ৭২০ বাই ১২৮০ পিক্সেল।

ডিজাইনঃ

দেখতে বেশ আকর্ষণীয় ফোনটির ডিজাইনেও নজর দিয়েছে অপো। ফোনটির সম্পূর্ণ বডি মেটালিক। দেখতেও স্লিম। খুব সহজে হাতের মুঠো বন্দি করা যায়। চাইলেই পরখ করে দেখতে পারেন। ফোনটির বাম পাশে রয়েছে বলিউম বাটম যা অনেক স্বাচ্ছন্দেই ব্যবহার করা যায়। নিচে রয়েছে ইউএসবি পোর্ট, স্পিকার। এছাড়াও অপো ব্র্যান্ডের মোবাইলগুলোর পিছন দিকে বড় আকৃতির লোগো লাগানো আছে।

হার্ডওয়্যারঃ

ফোনটিতে ১.৫ গিগাহার্জের অক্টাকোর প্রসেসর রয়েছে। ৩ গিগাবাইট র‌্যামের ফোনটিতে ১৬ গিগাবাইট স্টোরেজ তো রয়েছেই চাইলে আরও ২৫৬ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বড়ানো যাবে। এটিতে মিডিয়াটেক এমটি ৬৭৫০ চিপসেট ব্যবহৃত হয়েছে। ব্যবহারকারীরা হার্ডওয়ারের দিক থেকে অনেকটা সন্তুষ্ট থাকতে পারেন বলে মনে হয়েছে। গ্রাফিক্স কার্ডেও মালি টি৮৬০ এমপি২ ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড নুগাট ৭.১ অপারেটিং সিস্টেমে চলবে।

ক্যামেরাঃ

‘অপো এ ৭১’ফোনটি সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো রিয়ার ক্যামরোয় ব্যবহার করা হয়েছে মাল্টি-ফ্রেম ডিনয়েজিং প্রযুক্তি। যা খুব আকর্ষণীয়। সেটটির সামনে দিকে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। যা দিয়ে মৃদু আলোতে স্পষ্ট ছবি তোলা যায়। এর ফ্রন্ট
ক্যামেরায় বিউটিফাই ৪.০ ব্যবহার করা হয়েছে । এছাড়াও এর ১৩ মেগা-পিক্সেলের রিয়ার ক্যামেরাও বেশ ভালো ছবি ওঠে। এলইডি ফ্ল্যাশ লাইটসহ ফোনটিতে ক্যামেরার সব আকর্ষণীয় ফিচার রয়েছে। আর ক্যামেরার আরেকট বিশেষ দিক হলো- বিষয় বস্তুকে সঠিক ভাবে ফুটিয়ে তুলতে পারে। আর ফেস ডিকেশন অটোফোকাস, এইচডিআর, প্যানারোমা ফিচারও রয়েছে।

ব্যাটারিঃ

সেটটিতে ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি দ্রুত চার্জ গ্রহণ করতে সক্ষম । একবার সম্পূর্ণ চার্জ দিলে অনায়াসেই অনেক্ষণ ব্যবহার করতে পারবেন।

কানেক্টিটিভিটি ও টুকিটাকিঃ

ফোনটিতে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই ও এ-জিপিএস সুবিধা রয়েছে। এছাড়াও ডান দিকে একটি ডুয়াল সিম স্লট রয়েছে। সেটটির নীচের দিকে একটি মাইক্রো ইউএসবি পোর্ট ও স্পিকারের নেট রয়েছে। পিছনের ক্যামেরার উপরে ডান কোণে একটি চারকোনা এলইডি ফ্ল্যাশ লাইট ব্যাবহার করা হয়েছে।

মূল্যঃ

‘অপো এ ৭১’ সেটটির বর্তমান বাজার মূল্য ১৬ হাজার ৯৯০ টাকা।। যা কালো ও সোনালি এ দুটি রঙে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে।

টেকজুম ডটটিভি/৯সেপ্টেম্বর/এসআর/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন