অন্ধরাও ফেসবুকে ছবি ‘দেখতে’ পাবেন

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুকের কদরই সবচে বেশি। দিনে-রাতে সবসময়ই মানুষ ফেসবুকে ঢুঁ মারছে। প্রতিদিন ফেসবুকে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের ডজন ডজন ছবি পোস্ট করা হচ্ছে। কিন্তু দৃষ্টি প্রতিবন্ধী ফেসবুক ব্যবহারকারীরা এসব ছবি দেখতে পান না। ফলে পোস্ট করা ছবিতে কতটি লাইক পড়লো, কতজন সেটি শেয়ার করলো, কে কি কমেন্টস করলো তা জানার সুযোগ তাদের নেই। এই সমস্যার সমাধানে কাজ করছে ফেসবুক। তারা একটি অ্যাপ তৈরি করছে যেটি দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরাও ফেসবুকের ছবি ‘দেখতে’ পারবেন। তবে সেটি কল্পনার চোখে।

এই অ্যাপের সহায়তায় দৃষ্টি প্রতিবন্ধীরাও ফেসবুক থেকে পড়তে পারবেন। জানতে পারবেন কে কি স্ট্যাটাস দিয়েছে। এ সবি সত্যি হচ্ছে। তবে একটু ভিন্নভাবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ফেসবুকের উদ্ভাবিত অ্যাপস ছবিকে ভয়েস আকারে রূপান্তর করবে। অথাৎ ছবিটি সম্পর্কে বর্ণনা দেবে। ফেসবুকের নিউজ ফিডে পোস্ট হওয়া ছবিগুলোর বর্ণনা পড়ে শোনাবে।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অ্যাপ চালুর পুরো বিষয়টি তদারক করছেন ফেসবুকের অ্যাক্সেসিবিলিটি টিমের প্রধান জেফ উইল্যান্ড। তিনি জানান, এই অ্যাপটি এ বিলিয়ন ব্যবহারকারীদের জন্য ইন-বিল্ট অ্যাপ হিসেবে ফেসবুকে থাকছে। যারা চোখে দেখতে পায় না তারা এই অ্যাপটির সহায়তায় ছবির বর্ণনা শুনতে পাবেন।

ফেসবুকে প্রথম দৃষ্টি প্রতিবন্ধী প্রকৌশলী হিসেবে কাজ করছেন ম্যাট কিং। তিনি টেকক্র্যাঞ্চকে বলেন, ‘আপনি চিন্তা করুন আপনার ফেসবুকের নিউজ ফিডের কতটুকু অংশ ভিজুয়াল। আপনি দেখতে পাবেন ফেসবুকের নিউজ ফিডের বেশির ভাগ অংশই ভিজুয়াল। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য উদ্ভাবিত অ্যাপটি এই ভিজুয়াল অংশ অথাৎ ছবিগুলোর বর্ণনা করবে। কোন ছবিটা মানুষের, কোনটা প্রাকৃতিক দৃশ্য কিংবা দালানকোঠার এর সবটাই বর্ণনা করবে এই অ্যাপটি।

ধরা যাক ফেসবুকে তিনজন মানুষের ছবি দেয়া আছে। ছবিটিতে দেখা যাচ্ছে তারা সমুদ্র সৈকতে দাঁড়িয়ে আছে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ফেসবুকের অ্যাপটি ছবিটি থেকে পড়ে শোনাবে,‘ তিনজন মানুষ, সমুদ্র সৈকত, হাসছে’। তখন দৃষ্টি প্রতিবন্ধী তাদের মনের চোখ দিয়ে ঐ ছবিটির একটি চিত্রকল্প তৈরি করতে পারবেন। যদিও এই অ্যাপটি একটি ছবিকে সম্পূর্ণ রূপে বর্ণনা করতে পারবে না। কিন্তু তারপর দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এটি সহায়ক হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন