নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// কোটি কোটি মানুষের নিত্যদিনের সঙ্গি এখন ফেসবুক। জনপ্রিয় এ ফেসবুক বর্তমান অবস্থায় একদিনে যেমন আসেনি তেমনি একজনের হাতে আর মাথার জোরে হয়নি। এর পেছনের ঘটনা অনেক পরিশ্রমের। এমনটিই জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

সম্প্রতি ভারত সফরে দিল্লির ইনস্টিটিউট অফ টেকনোলজির টাউনহল প্রশ্নোত্তর পর্বে মার্ক জুকারবার্গ কথা বলেন ভারতীয়দের সঙ্গে। বেশ গুরুত্বপূর্ণ কথা উঠে আসে তার বক্তৃতায়।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া’তে প্রকাশিত তার বক্তৃতার কিছু কথা:

১. ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠান একজন ব্যক্তির হাত ধরে তৈরি হয়নি কিংবা এক মুহূর্তের অলৌকিক ঘটনায় তৈরি হয়ে যায়নি।

২. বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারত। ভারতকে বাদ দিয়ে বিশ্ব চিন্তা করা যায় না। তাই পৃথিবীর জন্য কিছু করতে হলে অবশ্যই ভারতের জন্য কিছু করতে হবে।

৩. যখন কোনো কিছু শুরু করতে চাইবেন তখন আপনি ঠিক কী চান সেটার উপরই বেশি জোর দেবেন এবং সে বিষয়গুলোর উপরই লক্ষ্য রাখবেন যেগুলো বিশ্বকে বদলাতে পারে।

৪. ভুল কোনো ব্যাপার নয়। আপনি যে ভুল করতে পারেন, তার সবগুলো ভুলই আমি করেছি। কিন্তু আপনার ভুলগুলোর প্রতি মনোযোগ না দিয়ে কিভাবে ভালো করা যায় সেদিকে নজর দেয়া উচিত।

৫. বিশ্বের ৪০০ কোটি মানুষ এখনও ইন্টারনেট ব্যবহারের সুযোগ পায় না। আমরা তাদের দোরগোরায় ইন্টারনেট পৌঁছে দিতে চাই।

৬. প্রত্যেক ভালো প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয় কারো পরিশ্রমের কারণেই। তাই আপনি কি করতে চান এবং কেন করতে চান সেই বিষয়ের উপর বেশি লক্ষ্য দেন।

৭. আমরা এমন কম্পিউটার সিস্টেম তৈরি করতে চাই যার অনুভূতি মানুষের চেয়েও প্রবল থাকবে। যে মানুষের চেয়েও ভালো শুনবে, ভালো বুঝবে।

৮. আমাদের উদ্দেশ্য হলো কিভাবে ফেসবুকের মাধ্যমে আমরা সবার সঙ্গে যোগাযোগ আরো সহজ করতে পারি। তবে এখন আমি চিন্তা করছি যে ফেসবুকের বাইরে আমরা কি করছি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন