নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// তুমুল জনপ্রিয় গেম ক্যান্ডি ক্র্যাশ সাগার নির্মাতা প্রতিষ্ঠান কিং ডিজিটালকে ৫৯০ কোটি ডলারে অধিগ্রহণ করেছে অ্যাক্টিভিশন ব্লিজার্ড। জনপ্রিয় গেম কল অব ডিউটি এবং ওয়ার্ল্ড অব ওয়ারক্র্যাফটেরও নির্মাতা অ্যাক্টিভিশন। এক বিবৃতিতে অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে অ্যাক্টিভেশন ব্লিজার্ড কর্তৃপক্ষ। বিশ্বের সবচেয়ে বিক্রিত কনসোল গেম দ্য কল অব ডিউটি এবং মুঠোফোন উপযোগী সবচেয়ে জনপ্রিয় গেম ক্যান্ডি ক্র্যাশের নির্মাতা কিং ডিজিটাল এবং অ্যাক্টিভিশন ব্লিজার্ডের একীভূত হওয়ার বিষয়টি বিশ্বের গেমিং শিল্পে গুরুত্বপূর্ণ এক ঘটনা হিসেবেই বিবেচিত হচ্ছে।

অ্যাক্টিভিশন ব্লিজার্ডের প্রধান নির্বাহী ববি কোটিক বলেন, ‘গেম খেলতে পছন্দ করেন এমন ব্যক্তিদের চমকপ্রদ সব অভিজ্ঞতা দিতেই আমাদের এই অধিগ্রহণ। কিং ডিজিটাল এন্টারটেইনমেন্টের তৈরি গেমস খেলোয়াড়দের মধ্যে ৬০ শতাংশই নারী। এটি উল্লেখযোগ্য এক বিষয়। আমরা নতুন করে এ বিষয়টি নিয়েও ভাবছি।’ গত বছর বেশ কয়েকটি গেমিং কোম্পানি অধিগ্রহণ এ খাতটির বিপুল আয়ের সম্ভাবনার বিষয়টি তুলে ধরেছিল। ২০০ কোটি ডলারে ফেসবুক ভার্চ্যুয়াল রিয়েলিটি প্রতিষ্ঠান অকুলাস ভিআর, আমাজন টুইসকে কিনে নেয় ৯৭ কোটি ডলারে এবং মিনিক্র্যাফট গেমকে মাইক্রোসফট কিনে নেয় ২৫০ কোটি ডলারে।

২০০৮ সালে অ্যাক্টিভিশন এক হাজার ৮৮০ কোটি ডলারে ওয়ারক্র্যাফটের প্রকাশক ব্লিজার্ডের সঙ্গে একীভূত হয়ে অ্যাক্টিভিশন ব্লিজার্ড নামে কার্যক্রম শুরু করে। এবার নতুন করে কিং ডিজিটালকে অধিগ্রহণ করে নিলো প্রতিষ্ঠানটি। নতুন নেতৃত্বে থাকছেন প্রধান নির্বাহী কর্মকর্তা রিকার্ডো জাকোনি, প্রধান ক্রিয়েটিভ কর্মকর্তা সেবস্টেইন ক্নুটসন এবং প্রধান পরিচালন কর্মকর্তা স্টিফেন কুরগান। নতুন এ নেতৃত্ব অ্যাক্টিভিশন ব্লিজার্ডকে আরও সামনে নিয়ে যাবে বলে আশাবাদী ববি কোটিকও। নতুন এই অধিগ্রহণটি আয় এবং আর্থিক অবস্থানের দিক দিয়ে বর্তমানের সেরা ১০ গেমিং পাবলিক প্রতিষ্ঠানের তালিকায় যুক্ত করেছে অ্যাক্টিভিশন এবং কিং ডিজিটালকে।
বিবিসি ও ভেঞ্চার ভিট

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন