ফেসবুকের 'সিক্রেট সিস্টার' থেকে সাবধান

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ফেসবুকে ‘সিক্রেট সিস্টারস’ নামের একটি স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। আকর্ষণীয় উপহারের লোভ দেখিয়ে নারী ফেসবুক ব্যবহারকারীদের ঠকাতেই এই নাম ব্যবহার করা হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্সে কিংবা নিউজফিড আকারে আকর্ষণীয় একটি উপহার বিনিময়ের বার্তাটি চলে আসতে পারে। ‘সিক্রেট সিস্টারস গিফট এক্সচেঞ্জ’ নামের এই বার্তায় উপহার পাঠানোর জন্য ব্যবহারকারীকে প্রলুব্ধ করা হয়। বার্তায় লিখা থাকে, যদি গোপনে ১০ ডলার মূল্যের একটি উপহার কাউকে পাঠিয়ে তালিকায় নাম লেখানো যায়, তবে এই রকম ৬ থেকে ৩৬টি পর্যন্ত উপহার পাওয়া যাচ্ছে।
সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এটা ভুয়া, স্ক্যাম। নিশ্চয় কোনো প্রতারক চক্রের কাজ। এতে পুরোনো পিরামিড চক্রের ন্যায় একটি স্ক্রিমের প্রলোভন দেখানো হয়। অর্থাৎ, ফেসবুকে পাওয়া ওই বার্তার মাধ্যমেই একজনকে পাঠাতে হবে ১০ ডলারের উপহার এবং আরও একজনকে আমন্ত্রণ জানাতে হবে। এভাবে উপহার ক্রমবৃদ্ধি হারে বাড়তে থাকবে।

সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ প্রশিক্ষক কেলি বার্নস বলেন, ‘ফেসবুকে আমি এটা দেখেছি। এটা প্রচলিত পিরামিড স্কিম। আগে চিঠিপত্রের মাধ্যমে এ ধরনের উপহার প্রথা ছিল, এখন তা ফেসবুকের মাধ্যমে ছড়াচ্ছে।’ তিনি আরও বলেন, এটা ফেসবুকের নীতিমালা বিরুদ্ধ। কারণ, এখানে ব্যক্তিগত অনেক তথ্য জানানো লাগে। এ ধরনের প্রতারকের পাল্লায় পড়লে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। অনেকেই অন্যের দেখাদেখি বা ফেসবুকে আমন্ত্রণ পেয়ে এ প্রতারণার ফাঁদে পা দিতে পারেন। কিন্তু ‘গোপন বোন’-এর কাছ থেকে উপহার পাওয়ার কোনো সম্ভাবনাই নেই।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন