বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট স্থাপনে চুক্তি

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// পৃথিবীর কক্ষপথে প্রথম একটি বাংলাদেশী স্যাটেলাইট উৎক্ষেপণে সিস্টেম ক্রয়ের একটি চুক্তি করেছে বাংলাদেশ সরকার। এই স্যাটেলাইটটির নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

ফরাসি একটি কোম্পানির সঙ্গে করা চুক্তিতে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণের লক্ষ্য ঠিক করা হয়েছে।

এতে ব্যয় হবে ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লক্ষ টাকা। তবে পুরো প্রকল্পটিতে ব্যয় হবে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। সরকারি-বেসরকারি তহবিল ব্যবস্থাপনায় এই অর্থ যোগাড় করা হবে।
বাংলাদেশকে এখন মূলত বিভিন্ন বিদেশী কোম্পানির স্যাটেলাইট ট্রান্সপন্ডার ভাড়া নিয়ে ব্যবহার করতে হয়।

নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের পর বাংলাদেশ এই ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার সাশ্রয় করতে পারবে, সেই সঙ্গে দেশিয় বিভিন্ন প্রতিষ্ঠানও স্বল্প খরচে স্যাটেলাইট সুবিধা ব্যবহার করতে পারবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশনের সচিব মোহাম্মদ সারোয়ার আলম বলছিলেন, এটি মূলত একটি সম্প্রচার এবং যোগাযোগ স্যাটেলাইট। বর্তমানে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো ১১২কোটি টাকার উপরে প্রতিবছর খরচ করছে। এই পুরো টাকাটাই বিদেশে চলে যায়। কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইটটির মাধ্যমে এসব সেবা দেয়া যাবে।

তিনি বলছিলেন, পুরো বাংলাদেশই এই স্যাটেলাইটের আওতার মধ্যে আসবে। ফলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস দেয়া সহজ হবে। ইন্টারনেট যোগাযোগ আরো সহজ হয়ে উঠবে।
মি. আলম বলছেন, ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত এই স্যাটেলাইটটির আওতা থাকবে। এর মধ্যে অনেক দেশেরই নিজস্ব স্যাটেলাইট নেই। এসব দেশ আমাদের এই স্যাটেলাইট থেকে সেবা নিতে পারবে।

এর আগে প্রকল্প ব্যবস্থাপনায় আমেরিকা ও রাশিয়ার দুইটি প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়।

সূত্র: বিবিসি

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন