এক্স সঙ্গীকে এড়িয়ে চলবে ফেসবুক

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সম্পর্ক ভেঙে যাওয়ার পর ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক সঙ্গী বা সঙ্গিনীকে এড়িয়ে চলতে চান অনেকেই। কিন্তু তার সঙ্গে অনলাইনে পুরোপুরি সম্পর্ক বিচ্ছেদ ঘটানো যেমন দৃষ্টিকটু তেমন আবার অন্য বন্ধুদের মতো রাখাও বিব্রতকর। এ সমস্যা মেটাতে এবার এগিয়ে এসেছে ফেসবুক। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এপি। বৃহস্পতিবার ফেসবুকের এ ফিচারটির ঘোষণা দেওয়া হয়। এতে সাবেক সঙ্গীর সঙ্গে নানা স্মৃতি সামনে চলে আসা ঠেকানো সম্ভব হবে।

পুরনো সঙ্গীর নানা ছবি, ভিডিও, লাইক, পোস্ট ইত্যাদি যেন যখন-তখন সামনে চলে না আসে সে জন্য ব্যবস্থা করা হচ্ছে এ ফিচারে। নতুন ফিচার সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের সামনে উপস্থাপনের আগে যুক্তরাষ্ট্রের মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। এ অপশনের আওতায় সম্পর্ক বিচ্ছেদ হওয়া স্বামী-স্ত্রী কিংবা প্রাক্তন বয়ফ্রেন্ড-গার্লফেন্ডদের ব্লক করার মতো কঠোর পদক্ষেপ না নিয়েই ফেসবুকে রাখা যাবে। তবে তাদের কার্যক্রমের কোনো প্রভাব পড়বে না নিউজ ফিডে। এ ছাড়া তাদের পুরনো পোস্টে দেওয়া লাইকও মুছে ফেলা যাবে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার কেলি উইন্টার এ প্রসঙ্গে একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘এ বিষয়টি মূলত উন্নয়ন করা হয়েছে যারা তাদের জীবনের কোনো ঘটনা সামলাতে সমস্যায় পড়েছেন তাদের জন্য।’

বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকের এ পদক্ষেপ গ্রহণ প্রমাণ করে সামাজিক যোগাযোগমাধ্যমটি মানুষের সমাজের কতোখানি ভেতরে প্রবেশ করেছে। বর্তমানে প্রতিদিন এক বিলিয়নেরও বেশি মানুষ ফেসবুকে লগইন করে। বহু ব্যবহারকারীদেরই এটি দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন