ভিডিও শেয়ারিংয়ের ৪ জনপ্রিয় সাইট

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// দেশ বিদেশের ব্যবধান অনেকটাই কমিয়ে দিয়েছে প্রযুক্তি। দূরত্ব যতই হোক না কেন, চাইলেই সরাসরি কারও সঙ্গে যোগাযোগ করা এখন সময়ের ব্যাপার মাত্র। শুধু কথা বলা নয়, ভিডিও চ্যাট করা যায় হরহামেশাই।

এ সুবিধা চালু হওয়ার পরও দূরে প্রিয়জন বা পরিবারকে কিংবা অফিসের কাজে অনেক সময় ভিডিও পাঠানোর প্রয়োজন হতে পারে। কিন্তু মেইলে বড় আকারের ভিডিও পাঠানো যায় না। এক্ষেত্রে নির্ভর করতে হয় অনলাইন ক্লাউড বা ভিডিও সেবার উপর।

এ টিউটোরিয়ালে বড় ভিডিও পাঠানোর জনপ্রিয় কয়েকটি মাধ্যম তুলে ধরা হলো।

 

উইকিসেন্ড
ফাইল আদান প্রদানের জন্য উইকিসেন্ড চমৎকার একটি সেবা। এ সাইটে কোনো ফাইল ব্যবহার করতে হলে প্রথমেই ছোট্ট একটা ফর্ম পূরণ করতে হবে। এতে কোন নিবন্ধন বা কোন অতিরিক্ত সফটওয়্যারের প্রয়োজন নেই।

আপলোড বাটনে ক্লিক করে ভিডিওটি আপলোড করা যাবে। এতে ১০০ মেগাবাইট পর্যন্ত ফাইল আপলোড করা যাবে। তারপর লিংকটি মেইলে পাঠিয়ে দিলেই ফাইল ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব
ভিডিও শেয়ারিংয়ের সবচেয়ে জনপ্রিয় সাইট হলো ইউটিউব। এতে ভিডিও আপলোড করা যাবে এবং লিংকটি শেয়ার করলে তা দেখা যাবে ও ডাউনলোড করা যাবে। তবে এক্ষেত্রে জিমেইল আইডি দিয়ে নিবন্ধন করতে হবে।

ভিমো
এটিও একটি পাবলিক ভিডিও শেয়ারিং সাইট। এতে রয়েছে নিরাপত্তামূলক ব্যবস্থা এবং এইচডি ভিডিও আপলোডের সুবিধা। তাই অনেকটা নিরাপদেই ব্যবহার করতে পারবেন এটি।

ফেইসবুক
সামাজিক যোগাযোগের জনপ্রিয় এ মাধ্যমটিকেও বর্তমানে ভিডিও শেয়ারিংয়ের কাজে চমৎকারভাবে ব্যবহার করা যায়। ফেইসবুকে রয়েছে ভিডিও আপলোড সুবিধা। চাইলে সেটিংস থেকে ভিডিও প্রাইভেট বা যে বন্ধুর সঙ্গে শেয়ার করবেন তাকে নির্বাচন করে দিয়ে শেয়ার করা যাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন