'বন্ধ ফেসবুক খুলে দেওয়া হোক'

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে ফেসবুক-নির্ভর অনলাইন শপিং প্রতিষ্ঠানগুলো। এ লক্ষ্যে আগামী ৩০ নভেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হবেন তাঁরা।

ইতিমধ্যে ফেসবুকে একটি ইভেন্ট খুলে ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ফেসবুক ওপেন করে দেওয়া হোক’ শিরোনামে ক্যাম্পেইন করছে। এই ক্যাম্পেইনে, এক্সট্রা বাজার বিডি, ডিয়ার লাভস গিফট শপ, ফ্রেশফুড বিডি ডট কম, ওয়ালমাস অনলাইন শপ, চিক শপিং, ট্রাস্টফুল ডিল সেন্টার, নাজনুর’জ ক্রিয়েশন, এস এইচ প্রোডাকশন, ডিফারেন্ট কালারস, সুখী মানুষ ডট কম, সানি ওয়ার্ডরোব, এক্সারো, এবিবিসি বাজার, টি জোন, অনলাইন গিফট শপ ঢাকা, ই কুরিয়ার ডট কম বিডি ফেসবুক খুলে দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করেছে।

এই প্রতিষ্ঠানগুলোর বক্তব্য, ‘ফেসবুক আমাদের আয়ের প্রধান মাধ্যম। দেশের ফ্রিল্যান্সার, ই-কমার্স, এফ-কমার্স, অনলাইন নিউজ এবং ফেসবুক এর সাথে যুক্ত দেশের সকল মানুষের কথা বিবেচনা করে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ফেসবুক খুলে দেওয়ার উদাত্ত আহ্বান জানাই।’ নিরমা নামের একটি আইডি থেকে লেখা হয়েছে, ‘ফেসবুক এ শুধু গল্পবাজী হয় না। অনেকের ঘর-সংসার বাচ্চাকাচ্চার ভবিষ্যৎ নির্ভর করে, কারণ তাদের রোজগার-উপার্জন এই ফেসবুক, অনলাইন বিজনেস, অনলাইন সার্ভিস, ফ্রি-ল্যান্সিং। বিদেশে যোগাযোগ এর মাধ্যম ফেসবুক। সুতরাং আমরা আশা করবো সকল দিক বিবেচনা করে আমাদের এই হয়রানি থেকে যথা সম্ভব তাড়াতাড়ি নিস্তার করা হোক।’

সুখী মানুষ ডটকম নামের একটি আইডি থেকে লেখা হয়েছে, ‘রাত জেগে ওয়েট করতাম, প্রোডাক্ট আপলোড করতে হবে, অ্যাড দিতে হবে, সকালে উঠে অফিসে যেতে হবে, প্রোডাক্ট ডেলিভারিতে পাঠাতে হবে। এখন আর সকাল হয় না, আর রাতও কাটে না। আমি কারও বিরুদ্ধে বলছি না। বড় ভাষণও দিচ্ছি না। শুধু আমরা ফেসবুক খুলে দেবার অনুরোধ জানাচ্ছি। এ কথা শুধু আমার না, আমাদের সবার।’

এদিকে সোমবার, ফেসবুকসহ মোবাইলফোন অ্যাপ্লিকেশনগুলো খুলে দেওয়ার আলোচনা শুধু সাধারণের মধ্যে সীমিত নেই। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকেও এ নিয়ে আলোচনা হয়েছে। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকের শেষ দিকে বিষয়টি তোলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর ভাগে জাতীয় নিরাপত্তার স্বার্থে যতদিন প্রয়োজন, ততদিন ফেসুবকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ থাকবে বলে জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন