নিজেই বানিয়ে নিন একটি ওয়াইফাই হটস্পট

0

মিরাজুল ইসলাম, টেকজুম ডটটিভি// খুব সহজেই আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ কে ওয়াইফাই হট স্পট এ পরিনত করতে পারে। দেখি কি দরকার ল্যাপটপ কিংবা ডেস্কটপ কে হট স্পট এ পরিনত করার ?
Connectify.me নামের একটি সফটওয়্যার। দুটি ভার্সন এ এই সফটওয়্যার টি পাওয়া যায়, একটি হচ্ছে লাইট এবং অপরটি হচ্ছে প্রো । তবে বাসাতে ব্যবহারের জন্য লাইট ভার্সন টি বেস্ট।connectify_me_screenshot_techzoom

http://www.connectify.me/features/?refid= এখান থেকে প্রথমে সফটওয়্যার টিকে ডাউনলোড করে নিন

এবার ইন্সটল করে নিন আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ এ।

মনে রাখবেন, ওয়াইফাই হট স্পট বানাতে আপনার নিচের হার্ডওয়্যার গুলো থাকতে হবে;

ডেস্কটপ অথবা ল্যাপটপ কম্পিউটার।
ডেস্কটপ হলে, একটি ওয়াইফাই কার্ড (PCI অথবা USB ডংগল), আর ল্যাপটপ হলে ল্যাপটপ এর ওয়াইফাই কার্ড।
ওয়াইফাই কার্ড এর আপডেট ড্রাইভার।
Connectify সফটওয়্যার টি।
একটি ইন্টারনেট কানেকশন।

যদি ডেস্কটপ হয়ঃ

আপনি যদি আপনার ডেস্কটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চান, তবে, প্রথমেই আপনার ডেস্কটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে ইন্সটল করেনিন (ড্রাইভার সহ)।

যদি ল্যাপটপ এ হয়ঃ

আপনি যদি আপনার ল্যাপটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চান, তবে, প্রথমেই আপনার ল্যাপটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে এনাবল করে নিন (প্রয়োজনে আপডেট ড্রাইভার ইন্সটল করে নিন)।

এবার, Connectify সফটওয়্যার টি ইন্সটল করুন। সফটওয়্যার টি ইন্সটল করা খুবি সোজা, শুধু মাত্র, কয়েকবার নেক্সট নেক্সট করে গেলেই দেখবেন সফটওয়্যার টি ইন্সটল হয়ে গেছে।

সফটওয়্যার টি চালু হবার পরে নিচের ছবির মতন একটি ইউজার ইন্টারফেস দেখতে পাবেন। আসুন পরিচিত হয়ে নেই এই ইন্টারফেস এর বিভিন্ন অংশের সাথে;

Untitled-

সেটিংস্‌ ট্যাব এ প্রথমেই আছে, Hotspot Name এবং Password যেহেতু আমি লাইট ভার্সন টি ব্যবহার করছি তাই আমি আমার হট স্পট এর নাম যাই দেই না কেন, আগে অবশ্যই Connectify লিখা থাকবে। এখানে আমি নাম দিয়েছি, “Connectify-test”.

আর Password হচ্ছে, আপনি যেই কী টা দিতে চান আপনার নেটওয়ার্ক সিকিউরিটির জন্য তা দিয়ে দিন

112

এর পরে আসছে; Internet to Share, তার মানে, এখানে আপনি ঠিক যেই ইন্টারনেট কানেকশন টি শেয়ার করতে চাচ্ছেন, তা সিলেক্ট করে দিন। আমার ল্যাপটপ এ Broadcom NetXtreme 57XX নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন এসেছে, আর আমি চাচ্ছি যে, এই ইন্টারনেট টিকে আমি আমার হট স্পট এ শেয়ার করব; তাই আমি Internet to Share এ আমার Broadcom NetXtreme 57XX নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড টিকে সিলেক্ট করে দিয়েছি।

32

এবার আসুন Advanced Settings এ, এখানে দুটি পার্ট আছে; প্রথমটি হচ্ছে; Share Over; এখানে আপনি দেখিয়ে দিবেন (যদি আপনার কম্পিউটার এ একের অধিক ওয়াইফাই ইন্টারফেস থাকে, যেমন আমার ল্যাপটপ এ একটি বিল্ট-ইন ওয়াইফাই আছে এবং একটি ওয়াইফাই ডংগল আছে) কোন ইন্টারফেস টি দিয়ে আপনি আপনার অন্য ডিভাইস গুলো কে কানেক্ট করতে চাচ্ছে;45

Connectify মোট তিনটি Sharing Mode সাপোর্ট করে, যেগুলো হচ্ছে;
Wi-Fi Access Point, Encrypted (WEP2)
Wi-Fi Ad- Hoc, Open
Wi-Fi Ad- Hoc, Encrypted

আমার স্মার্ট মোবাইল টি Ad-Hoc সাপোর্ট করে না, সুতরাং আমি সিলেক্ট করেছি; Wi-Fi Access Point, Encrypted (WEP2);

এছাড়াও আরো দুইটি অপশন আছে Firewall সম্পর্কিত যা লাইট ভার্সনে আপনি চাইলেও বন্ধ করতে পারবেন না, তবে আপনার যদি প্রো ভার্সনের সফটওয়্যার টি থেকে তবে, ক্ষেত্র বিশেষে চাইলেই এই অপশন দুটি কে বন্ধ করে রাখতে পারবেন।

এবার সরাসরি “Start Hotspot” বাটন টিতে ক্লিক করে দিন।52

এবার দেখুন সফটওয়্যার টির উপর দিকে একটি সবুজ রঙ এর চিহ্ন বোঝাচ্ছে আপনার ওয়াইফাই হট স্পট ঠিক মতন চলছে।63

ব্যাস হয়ে গেল আপনার নিজের জন্য একটি ওয়াইফাই হট স্পট।

আর Clients ট্যাব টিতে ক্লিক করে আপনি দেখে নিতে পারবেন, কোন কোন ডিভাইস আপনার হট স্পট এ সংযুক্ত আছে এবং কোন কোন ডিভাইস আপনার হট স্পট এ সংযুক্ত ছিল।Untitled-7

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন