বৈঠকে বসবে ফেসবুক

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের পাঠানো চিঠির উত্তর এসেছে ফেসবুকের কাছ থেকে।

সোমবার ওই চিঠি পাঠানোর পরদিন মঙ্গলবার ই-মেইলে উত্তর দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের ভারত, দক্ষিণ ও মধ্য এশিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাশের পাঠানো ওই উত্তরে দ্রুত বৈঠকে বসার আগ্রহ জানানো হয়েছে।

চিঠিতে আঁখি দাশ ফেসবুকের দু’জন প্রতিনিধির নাম উল্লেখ করেছেন। এরা হলেন ফেইসবুকের সাউথ এশিয়ার পাবলিক পলিসি ম্যানেজার দিপালী লিব্রান এবং ল এনফোরসমেন্ট স্পেশালিস্ট বিক্রম লাংয়ে। প্রতিনিধিদের স্বরাষ্ট্র ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সাথে বৈঠকে অংশ নেয়ার কথা বলা হয়।

এছাড়া এই দুই প্রতিনিধি ইতোমধ্যে ভিসার জন্য আবেদন করেছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়। এতে ভিসার বিষয়ে তারা সাহায্য চেয়েছেন।

এদিকে তারানা চাইছেন ডিসেম্বরের মধ্যেই বৈঠকে বসতে। এ বিষয়ে আরেকটি চিঠি পাঠাতে চায় টেলিযোগাযোগ বিভাগ।

সাইবার সন্ত্রাস এবং নারীর প্রতি সহিংসতা রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে ফেইসবুকের সঙ্গে চুক্তি করতে চায় সরকার।

তারানা হালিম বলেন, চুক্তির সঙ্গে বর্তমানে বন্ধ থাকা ফেসবুক খুলে দেওয়ার কোনো সম্পর্ক নেই। সরকার চাইলে যেকোনো সময় ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেওয়া হবে। তবে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির মাধ্যমে সরকার সাইবার সন্ত্রাস বিশেষ করে নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে পারবে।

সূত্র জানায়, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি হলে কোনো অ্যাকাউন্টের তথ্য পেতে ও কোনো কনটেন্ট ডিলিট করতে বলতে পারবে সরকার।

গত জুনের পর থেকে সম্প্রতি ফেসবুকের কাছে তিনটি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল সরকার। তবে চুক্তি না থাকায় তথ্য জানানো হয়নি।

এর আগে ফেসবুক ২০০৬ সালে এ ধরণের চুক্তি করতে সরকারকে চিঠি দিয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ এটির কোনো তথ্যের জন্য তারা দায়ী নয় বলে জানায়। এর ব্যবহারকারীরাই তথ্যের জন্য দায়ী। এ জন্য সরকারগুলোর সঙ্গে দায়মুক্তির (ইনডেমনিটির) অংশ হিসেবে এ চুক্তি করতে চেয়েছিল ফেইসবুক। কিন্তু তখন সরকার ফেইসবুকের শর্তে রাজি হয়নি। আর এ চুক্তি না থাকায় এখন সরকার কোনো তথ্য চেয়ে আবেদন করলেও তা দেওয়া হয় না।

সূত্র জানিয়েছে, তারানা হালিম একই রকম আরেকটি চিঠি পাঠিয়েছেন ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে। যেখানে সাইবার ক্রাইম প্রতিরোধের জন্যে তাদের সহযোগিতাও চেয়েছে সরকার।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন