বাবা হওয়ার আনন্দে ৯৯ শতাংশ সম্পদ দান করবেন জুকারবার্গ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি//সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একটি কন্যাসন্তানের পিতা হয়েছেন। এ উপলক্ষে তার আনন্দের সীমা নেই। আর এ আনন্দের রেশ কাটার আগেই তিনি ঘোষণা দিলেন তার ৯৯ শতাংশ সম্পদ তিনি দান করে দেবেন।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওইয়ার্ড। জুকারবার্গ ও তার স্ত্রী তাদের সদ্যভূমিষ্ট শিশুর নাম রেখেছেন ম্যাক্স জুকারবার্গ। আর তাদের মেয়ের জন্ম উপলক্ষে একটি আদর্শ বিশ্ব গড়ে তোলার জন্য কাজ করার ঘোষণা দিয়েছেন তারা।

এ উপলক্ষে এক ঘোষণায় জুকারবার্গ জানান, তাঁর মেয়ের পৃথিবীতে থাকবে সাম্য, থাকবে সুস্থতা, শিক্ষার পদ্ধতি হবে নিজের পছন্দের, মানুষের সঙ্গে যোগাযোগ বাড়বে মানুষের, দূর হবে দারিদ্র্য, বিশ্ব জুড়ে আসবে সমান অধিকার। এসব লক্ষ্য অর্জনে ফেসবুক একটি বড় ভূমিকা রাখবে বলে আশা করেন জুকারবার্গ। আর এ উপলক্ষে ফেসবুক থেকে উপার্জিত ৪৫ বিলিয়ন ডলারের ৯৯ শতাংশই তিনি দান করে দেবেন বলে জানিয়েছেন। আগামী প্রতি তিন বছরে এক বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি অথবা ছেড়ে দেওয়ার মাধ্যমে ধীরে ধীরে এ অর্থ ব্যয় করবেন তিনি। ৩১ বছর বয়সী জুকারবার্গের এ ঘোষণাকে তার সন্তান জন্মদিনের সারপ্রাইজ হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।

জুকারবার্গের দেখাদেখি অন্য বিলিয়নেয়াররাও এমন উদ্যোগ নেবেন বলে তাদের আশা। জুকারবার্গের এ চ্যারিটি অর্থ ব্যয়ের জন্য একটি ফাউন্ডেশন গঠিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর আগেও বেশ কয়েকজন বিলিয়নেয়ার তাদের অধিকাংশ সম্পদ দান করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন মাইক্রোসটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসসহ বেশ কয়েকজন বিলিয়নেয়ার। অনলাইনে জুকারবার্গের এ ঘোষণা দেওয়ার পর সেই পোস্টে ৫ লাখ ৭০ হাজারেরও বেশি লাইক পড়েছে। এ লাইকের তালিকায় রয়েছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর ও অভিনেতা আর্নল্ড শোয়ার্জনেগার, শিল্পী সাকিরা ও বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন