কি দেখে কিনবেন কম্পিউটারের মাদারবোর্ড

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি//  কম্পিউটারের সবথেকে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার হলাে মাদারবোর্ড। কম্পিউটারে ব্যবহৃত সবরকম যন্ত্রই এই বোর্ডের সাথে যুক্ত থাকে।

ইনটেল চিপসেট ব্যবহার করে মাদারবোর্ড তৈরি করে এমন অনেক কোম্পানি আছে। কিন্তু তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো গিগাবাইট  ও  আসুস। এগুলি যেকোন একটি ব্যবহার করে আপনি একটি ভালো মানের কম্পিউটার তৈরি করতে পারবেন।

একটি ভালো মানের মাদারবোর্ড কিনতে আপনি যে বিষয়গুলো খেয়াল রাখবেন

১. মাদারবোর্ড সাধারণত ৩ বৎসরের বেশি ভালোভাবে ব্যবহার করা যায়। তাই ভবিষ্যতের কথা বিবেচনা করে মাদারবোর্ডটি সর্ব্বোচ্চ কতো ক্ষমতা পর্যন্ত র‌্যাম এবং প্রসেসর সাপোর্ট করবে সেটি মাথায় রাখতে হবে।

২. মাদারবোর্ডে র‌্যাম স্লট কয়টি বা কতোটুকু পরিমাণ পর্যন্ত সমর্থন করে তা অবশ্যই বিবেচনায় রাখতে হবে। এর কারণ হলো আপনি যতো বেশি র‌্যাম ব্যবহার করবেন আপনার পিসি ততো বেশি দ্রুত গতির হবে।

৩. মাদারবোর্ডে কতগুলো ইউএসবি পোর্ট রয়েছে সেটিও ভালো করে দেখে নিন। যতো বেশি পোর্ট পাবেন ততো বেশি ইউএসবি ডিভাইস ব্যবহারের সুযোগ থাকবে। চেষ্টা করুন USB 3.0 ভার্সনের মাদারবোর্ড নেওয়ার জন্য। আপনি যদি গান শোনার ভক্ত হয়ে থাকেন তা হলে সেক্ষেত্রে built-in Sound card সহ মাদারবোর্ড নিতে হবে।

৪. মাদারবোর্ডে হার্ডডিস্ক লাগানোর জন্য কয়টি পোর্ট রয়েছে তা ভালো করে দেখে নিন। বেশি পোর্ট থাকলে সেটি অবশ্যই আপনার জন্য খুবই ভাল হবে। একটু বড় মাপের মাদারবোর্ড নিলে অন্যান্য আনুসাঙ্গিক যন্ত্র লাগাতে আপনার অনেক সুবিধা হবে।

৫. মাদারবোর্ডে কি কি স্লট রয়েছে এবং কয়টি করে রয়েছে তা ভালো করে দেখে নিন। ক্ষেত্রে PCI ও ISA স্লটগুলোর বিষয়ে বেশি খেয়াল রাখবেন। ভালো গেমস খেলার জন্য High End Graphic Card এর প্রয়োজন। তাই PCI Express স্লট কয়টি তা আপনি দেখে নিন। এর কারণ হলো SLI বা Crossfire করতে হলে এই বিষয়গুলো অবশ্যই আপনার মাথায় রাখা উচিত।

৬. মাদারবোর্ড ক্রয়ের সময় কোম্পানির নামগুলো ভালো করে দেখে নিন। মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো আসুস, গিগাবাইট, ইন্টেল ইত্যাদি। বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানি হলো আসুস। তাই এটি বড় একটি ব্র্যান্ড।

৭. আপনার যদি সিপিইউ -এর ওভারক্লকিং এর প্রয়োজন আছে বলে মনে করেন, তবে খেয়াল রাখবেন মাদারবোর্ডটিতে সিপিইউ ওভারক্লকিং এর সুবিধা আছে কিনা।

যাহোক আপনি যখন মাদারবোর্ড কিনতে যাবেন তখন উপরোক্ত বিষয়গুলো ভালো মতো খেয়াল করে তারপর ক্রয় করুন।

টেকজুমটিভি/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন