নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে অনলাইন মিডিয়া। তবে অনলাইন সাংবাদিকতার নামে দায়িত্বহীন আচরণ এবং নামে বেনামে গজিয়ে ওঠা অনলাইনগুলোই অনলাইন সাংবাদিকতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। বিষয়টি যাতে ভয়াবহ রুপ না নেয় সে বিষয়ে দৃষ্টি রাখতে হবে। অনলাইন মিডিয়ার মাধ্যমে বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ ব্যাপক উন্নয়ন সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

রবিবার রাজধানীর কাকরাইলস্থ আইডিইবি মিলনায়তনে ‘ব্যবসায়িক প্রসারে অনলাইন মিডিয়ার ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ বিজনেস জার্নালিস্ট সোসাইটি (বিবিজেএস) এর ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান।

শামীম আহসান বলেন, স্মার্ট ডিভাইস ও ইন্টারনেটের প্রসারের ফলে মুদ্রিত পত্রিকার জায়গা দখল করে নিচ্ছে অনলাইন মিডিয়াগুলো। আর তাই বিশ্বের নামিদামি ব্র্যান্ড ও কোম্পানিগুলো তাদের মার্কেটিংয়ের প্রায় ৪০ শতাংশই ব্যয় করছে অনলাইন মার্কেটিংয়ে। বাংলাদেশেও বহুজাতিক কোম্পানিগুলো এক্ষেত্রে ৩০-৩৫ শতাংশ ব্যয় করছে। এটি প্রতীয়মান যে, শিগগিরই অনলাইন মিডিয়ার প্রসারে ছাপা পত্রিকা, গতানুগতিক বিলবোর্ডসহ পুরাতন সব প্রচার মাধ্যমকে পিছনে ফেলবে এই নব্য মিডিয়া। তাই ব্যবসায়িক প্রচার ও প্রসারে অনলাইন মিডিয়া হবে প্রধান মাধ্যম।

ই-কমার্সে বিশেষ অবদান রাখার জন্য অনুষ্ঠানে বেসিসের সদস্য কোম্পানি এখনই ডটকম পুরস্কৃত হয়। প্রতিষ্ঠানটির পরিচালক (স্ট্রাটেজি অ্যান্ড প্লানিং) সৈয়দা কামরুন আহমেদ প্রধান অতিথির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। এছাড়া বিভিন্ন বিষয়ে অবদানের জন্য সিটিও ফোরাম, এরিকসন বাংলাদেশ, সিএসএল সফটওয়্যার, ন্যাশনাল হাউজিং, ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসহ মোট ২৫টি কোম্পানি এই পুরস্কার পায়।

বিবিজেএসের সভাপতি রাশিদুল হাসান বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মুস্তাক আহমেদ রবি, এমপি, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের সভাপতি শেখ আহমেদ হোসেন মির্জা। স্বাগত বক্তব্য রাখেন মাহমুদুল হক খান দুলাল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন