সরকারি প্রকল্পে দেশি কোম্পানির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: শামীম আহসান

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান বলেছেন, সরকারের ভিশন ২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ পরিপূর্ণভাবে বাস্তবায়নে সরকারি বিভিন্ন প্রকল্পের কাজে বিদেশি কোম্পানির পরিবর্তে দেশিয় কোম্পানির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যেই জাতীয় তথ্য বাতায়ন, শিক্ষক বাতায়ন, হজ্জ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সরকারি উদ্যোগ দেশি কোম্পানির মাধ্যমে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। তাই এ ধরণের সরকারি প্রকল্পে দেশি কোম্পানি যাতে সহজেই অংশগ্রহণ করতে পারে তার জন্য প্রয়োজনে পাবলিক প্রুকিউরমেন্ট পলিসিতে পরিবর্তন আনতে হবে। আর ই-সার্ভিস, ই-গভর্নেন্সসহ সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ দেশিয় কোম্পানিকে দিলে একদিকে যেমন দেশের তথ্যপ্রযুক্তি খাত এগিয়ে যাবে, অন্যদিকে জিডিপি অগ্রগতিতে ভূমিকা রাখতে পারবে।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে আয়োজিত ‘ই-গভর্মেন্ট বাস্তবায়নে ইন্ডাস্ট্রির অংশীদারিত্ব’ শীর্ষক এক ফোরামে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম।

তিনি বলেন, ইতোপূর্বে বেসিসের সঙ্গে যৌথভাবে কাজ করে অনেক বড় ধরণের কাজ সফলভাবে সম্পন্ন করা হয়েছে। আগামীতে বেসিসকে সঙ্গে নিয়ে সরকারি-বেসরকারিভাবে এ ধরণের কার্যক্রমের ধারাবাহিকতা থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মঈন উদ্দিন, এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসেন ও বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন