অনলাইনের বিপদ থেকে বাঁচার পাঁচটি উপায়

0

মিরাজুল ইসলাম জীবন, টেকজুম ডটটিভি// বর্তমানে অনলাইনে মারাত্মক নিরাপত্তা ঝুঁকি বাড়ছে। তাই অনলাইনে হ্যাকারদের আক্রমণ থেকে তথ্য রক্ষা করার জন্য কিছু পদ্ধতি অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ লেখায় থাকছে অনলাইনের বিপদ থেকে বাঁচার পাঁচটি উপায়।

নিরাপদ প্রটোকল ব্যবহার
http-এর তুলনায় https অনেক বেশি নিরাপদ। ইন্টারনেটে ঠিকানা লেখার সময় ‘http://www….’ এভাবে লেখা কিছুটা অনিরাপদ। তার বদলে যদি ‘https://www…..’ এভাবে লেখা থাকে তাহলে তা নিরাপত্তা বাড়ায়।

পাসওয়ার্ড
কম্পিউটারের নিরাপত্তা সমস্যার সমাধানে বিশেষজ্ঞরা প্রথমেই গুরুত্বপূর্ণ যে বিষয়টির কথা বলেন তা হলো পাসওয়ার্ড। কম্পিউটারের নিরাপত্তার জন্য শুধু কঠিন পাসওয়ার্ড ব্যবহার নয় তা নিয়মিত পাসওয়ার্ড পাল্টানোও প্রয়োজন। অনেকেই অনলাইনে কিংবা কম্পিউটারের নানা প্রয়োজনে সহজে মনে রাখা যায় এমন পাসওয়ার্ড রাখেন। যদিও এতে কম্পিউটারের নিরাপত্তা মারাত্মকভাবে বিঘ্নিত হয়।

নিরাপত্তা সফটওয়্যার
হ্যাকাররা প্রায়ই ম্যালওয়্যার বা বিভিন্ন ক্ষতিকর সফটওয়্যার পাঠিয়ে কম্পিউটার বা ডিভাইসের নিয়ন্ত্রণ হস্তগত করে। এসব ক্ষতিকর সফটওয়্যার থেকে আপনার ডিভাইস রক্ষার জন্য প্রয়োজনে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করুন। বেশ কিছু ভাইরাস গার্ড কিংবা অনরূপ নিরাপত্তা সফটওয়্যার আপনার ডিভাইসে ব্যবহার করতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে। কিছুটা মূল্যের বিনিময়ে আপডেটেড সফটওয়্যারও ব্যবহার করতে পারেন।

সফটওয়্যার আপডেট
বিভিন্ন সফটওয়্যার অনলাইনে নিয়মিত তাদের আপডেট প্রদান করে। কম্পিউটারের নিরাপত্তা বজায় রাখার জন্য সফটওয়্যারগুলো নিয়মিত আপডেট করা প্রয়োজন। আপডেটের এ তালিকা থেকে বাদ দেওয়া উচিত নয় ভাইরাস গার্ড, ইন্টারনেট ব্রাউজার ও অপারেটিং সিস্টেমকেও।
অনলাইনে কম্পিউটার ও ডিভাইসের নিরাপত্তায় ৫ জরুরি বিষয়
টু-স্টেপ ভেরিফিকেশন
কঠিন পাসওয়ার্ড সব সময় কম্পিউটারের নিরাপত্তা সমস্যা সমাধান করতে পারে না। এক্ষেত্রে অনলাইনে আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা সমস্যার সমাধানে প্রয়োজন টু-স্টেপ ভেরিফিকেশন। এতে আপনার একটি মাধ্যম হ্যাকারদের দখলে গেলেও ব্যক্তিগত মোবাইল ফোন কিংবা অনুরূপ দ্বিতীয় মাধ্যম নিরাপত্তা প্রদান করতে পারে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন