হাটে নয়, কোরবানির গরু অনলাইনে!

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দুয়ারে এসে গেল ঈদুল আজহা। আর তাইতো কোরবানির পশু কিনতে ব্যস্ত ধর্মপ্রাণ মুসলমানরা। দৌড়াদৌড়ি হাটে। তবে আর হাটে নয়, ঘরে বসেই কোরবানির গরু কেনার সুযোগ নিয়ে এসেছে বেশ কিছু অনলাইন শপিং সাইট।

কয়েক বছর হলো অনলাইনে বিক্রি হচ্ছে কোরবানির পশু।

এখনই ডটকম
‘ঘরে বসে কোরবানির গরু কিনুন এখনই’ স্লোগানে কোরবানির গরুর হাট বসেছে ই-কমার্স পোর্টাল এখনই ডটকমে (www.akhoni.com)। রোববার ওয়েব পোর্টালটিতে ঢুঁ মেরে প্রদর্শনীতে ৫৮টি গরু দেখা যায়। বেশ কিছু বিক্রি হয়ে গেছে। কিছু নতুন যোগ হয়েছে। কোনো গরু পছন্দ হলে কিনে নিতে পারেন। আবার পছন্দের তালিকায় রাখতে পারেন। বিকাশ, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, ক্রেডিট বা ডেবিট কার্ড, পেযা, ব্যাংক অ্যাকাউন্ট কিংবা গরু হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ আছে। ঢাকা শহরে বিনা মূল্যে বাড়িতে গরু পৌঁছে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

বিক্রয় ডটকম
বিক্রয় ডটকম (www.bikroy.com) ক্রেতা ও বিক্রেতার মাঝে সমন্বয় ঘটিয়ে দেয়। গরু কিনতে তাদের ওয়েবসাইটে গিয়ে পোষা প্রাণী ও জীবজন্তু বিভাগে ঢুঁ মারলে অনেক গরু দেখতে পারবেন। অবশ্য একই বিভাগে অন্যান্য পোষা প্রাণীও দেখা গেছে। যেটি পছন্দ হয়, সেটিতে ক্লিক করলেই বিক্রেতার সঙ্গে যোগাযোগের ব্যবস্থা পেয়ে যাবেন। বিক্রয় ডটকম নির্দিষ্ট ফির বিনিময়ে পশু আপনার ঠিকানায় পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা শুরু করেছে।

এখানেই ডটকম
বেচাকেনার ওয়েবসাইট এখানেই ডটকমে (www.ekhanei.com) কোরবানির পশু ক্রেতা ও বিক্রেতার মাঝে সমন্বয় করিয়ে দেওয়া হয়। কোনো লেনদেন করা হয় না। তবে অনলাইনে কোরবানির পশুর হাটগুলোর মাঝে অন্যতম বলা যায়। অনেক পশু আছে তাদের তালিকায়। যেটি পছন্দ হয়, সেই পাতায় গিয়ে বিক্রেতার দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করে বাকি কাজ করতে হবে আপনাকেই।

কেইমু ডটকম ডটবিডি
কেইমু ডটকম ডটবিডিতে (www.kaymu.com.bd) পাওয়া যাচ্ছে কোরবানির পশু। গরুর পাশাপাশি দু-একটি ছাগল, এমনকি উটও চোখে পড়ে। সব মিলিয়ে গতকাল পর্যন্ত এই বিভাগে ৭৪টি পশু দেখা যায়। ঢাকার বাইরে হলে গরু পাঠানোর জন্য খরচ নিজেকেই বহন করতে হবে। সে ক্ষেত্রে মূল্য আগেই পরিশোধ করে দিতে হবে। সে ক্ষেত্রে বিকাশ একমাত্র ভরসা। ঢাকার ভেতরে পশু হাতে পেয়ে মূল্য পরিশোধের ব্যবস্থা আছে।

হাটের গুরু ডটকম
যাত্রা শুরু করলো কোরবানির পশুর হাট সংক্রান্ত ওয়েবসাইট হাটের গুরু ডট কম (haaterguru.com)। হাটেরগুরু ডট কম এমন একটি ওয়েবসাইট যেখান থেকে ব্যবহারকারীরা কোরবানির হাট ও পশু সংক্রান্ত সব বিষয়ে প্রয়োজনীয় তথ্য পাবেন। ব্যবহারকারীরা বাংলাদেশের সব বিভাগ থেকে সঙ্গে সঙ্গে হাটের লাইভ আপডেট পাবেন। এছাড়া ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বাজারের দামের উপর ভিত্তি করে প্রকৃত গ্রাফ পাওয়া যাবে। ওয়েবসাইটে পাওয়া যাবে বিভিন্ন গরুর হাটের তাৎক্ষণিক খবর ও বিক্রেতা ও ক্রেতাদের মতামত। সবার সুবিধার জন্য কোরবানির পশু নির্বাচন, কোরবানির পদ্ধতি, পরিষ্কার পরিচ্ছন্নতা থেকে শুরু করে উট কোরবানির প্রক্রিয়া সংক্রান্ত পরামর্শ আছে ওয়েবসাইটটিতে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন