অ্যাপলের অ্যাপ স্টোরে ভাইরাস!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের অ্যাপ স্টোরের ৩০০টিরও বেশি অ্যাপে ম্যালওয়্যার (যার সাহায্যে ব্যবহারকারীর ফোনের তথ্য চুরি করা সম্ভব) ধরা পড়েছে।

অ্যাপলের মুখপাত্র ক্রিশ্চিয়ান মনাঘান জানিয়েছেন, এরই মধ্যে অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ভাইরাস আক্রান্ত অ্যাপসগুলো সরিয়ে ফেলা হয়েছে।

অ্যাপল জানিয়েছে, তাদের একটি সফটওয়্যার নকল করে অ্যাপলের অ্যাপসের সঙ্গে হ্যাকাররা একটি কোড সংযুক্ত করে দিয়েছে। এক্সকোডঘোস্ট নামের ওই প্রোগ্রামের মাধ্যমে হ্যাকাররা ডিভাইস থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে।

আক্রান্ত অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে রয়েছে চীনের ব্যাপক জনপ্রিয় উই চ্যাট অ্যাপ, একটি মিউজিক ডাউনলোড অ্যাপ ও উবার নামে ভাড়ায় চালিত গাড়ি খোঁজার একটি অ্যাপ। তবে সংক্রমিত অ্যাপগুলোর সবকটিই চীনে তৈরি কি না, তা এখনও জানা যায়নি।

সাধারণত, প্রতিটি অ্যাপ বাজারে আনার আগে পরীক্ষা করে অ্যাপল। ফলে তাদের অ্যাপ স্টোরকে মোটা দাগে সুরক্ষিত বলে মনে করা হয়।

অ্যাপলের অ্যাপ তৈরিতে বিশেষ এক্স কোড ব্যবহার করা হয়। অনেক সময় চীনের মতো দেশের স্থানীয় সাইট থেকে তা ডাউনলোড করেন নির্মাতারা। হ্যাকাররা এবার সেই এক্স কোডেরই বিকল্প (গোস্ট) তৈরি করেছে। ফলে তা থেকে অ্যাপ তৈরির সময় থেকেই ছিল ম্যালওয়্যার।

উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকে চীনে দুই লাখ ২৫ হাজারেরও বেশি অ্যাপল অ্যাকাউন্টের লগইন নেইম ও পাসওয়ার্ড চুরি করে হ্যাকাররা।

সূত্র: ইন্ডিপেনডেন্ট

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন