নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// মাত্র ১২ ডলারে বিক্রি হয়ে গেল গুগল৷ অবাক হচ্ছেন? সানমে ভেড নামের এক ব্যক্তি ডোমেনটি কিনে নিয়েছেন। ঘটনাটি প্রকাশ্যে আসতেই বিশ্বজুড়ে শুরু হয়ে যায় আলোড়ন।

ঠিক কী ঘটল এদিন? জানা গিয়েছে, ‘ব্যাবসা বাড়াতে ওয়েবসাইট বানান’, এই বিজ্ঞাপনের পথে হেঁটে নিজের ওয়েবসাইট বানাতে ডোমেন নেম কেনার জন্য গুগলে সার্চ দিচ্ছিলেন সানমে ভেড নামের ওই ব্যক্তি। তিনি নিজেই জানিয়েছেন, “গুগলের ওয়েবনেম সাইটে সার্চ দিচ্ছিলাম। হঠাৎ দেখি google.com বিক্রি হয়নি, কেনার অপশন রয়েছে। এমনিতে এই নেট জগতের নিয়ম হল, যে ডোমেন নেমের সামনে রয়েছে কাঁদো কাঁদো মুখের ধূসর রঙা আইকন, বুঝতে হবে সেটা বিক্রি হয়ে গিয়েছে। আর যার সামনে থাকবে সবুজ রঙের হাসি মুখের আইকন, সেটি অবিক্রিত রয়েছে।”

google.com-এর সামনে সবজে আইকন দেখামাত্র ভেড বুক করে দেন ওয়েবসাইটটি। তিনি নিজেই অবশ্য প্রথমটা বুঝে উঠতে পারেননি ঠিক কী ঘটতে চলেছে। তার কথায়, “ভেবেছিলাম কোনও টেকনিক্যাল সমস্যা হচ্ছে। পরে দেখি, মাত্র ১২ ডলারের বিনিময়ে আমি গুগলের ডোমেন নেম কিনে ফেলেছি!”

ভেড আরও জানিয়েছেন, এক মিনিটের জন্য তিনি গুগলের মূল ড্যাশবোর্ডটিও ব্যবহার করতে পেরেছিলেন। তবে কিছুক্ষণ বাদে একটা বড় গণ্ডগোল পাকতে চলেছে আঁচ করে নিজেই গুগলকে মেল করেন।

ভেডের কথায়, “ঘটনাচক্রে গুগলের মূল ড্যাশবোর্ডটি আমার সামনে খুলে গিয়েছে দেখে ঘাবড়ে যাই। গোটা বিষয়টা গুগলকে মেল করে জানাই। ওরা তখন গোটা বিষয়টা খতিয়ে দেখে ডোমেনটা আমার কাছ থেকে সরিয়ে নেয়।” এর পর ডোমেন নেমের জন্য ব্যয় করা ১২ ডলারও ফেরত পেয়ে যান সানমে ভেড।

তবে এই প্রথম নয়, এর আগে ২০০৩ সালেও ওয়েবসাইট নিয়ে প্রায় এ রকমই এক ঝঞ্ঝাটে পড়ে গুগল।

সূত্র: ইন্টারনেট

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন