নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবে এবার ভিডিওতে থাকা পণ্য কেনাবেচার সুযোগ চালু হচ্ছে। ভিডিওতে কোনো পণ্য থাকলে সেটি চাইলে আগ্রহীরা যেমন কিনতে পারবেন, তেমনি বিক্রেতারাও পণ্য বিক্রির সুযোগ পাবেন। এর ফলে ইউটিউবে বিজ্ঞাপনভিত্তিক নতুন একটি কার্যক্রম যুক্ত হলো।

বর্তমানে ইউটিউবে ভিডিও চলার সময় এর নিচে বিজ্ঞাপনের পাশাপাশি লিংক বিজ্ঞাপনও দেওয়ার সুযোগ রয়েছে। এর চেয়ে কিছুটা ভিন্ন এবং ক্রেতা-বিক্রেতাদের আরও সহজে কেনাবেচার সুযোগ দিতে এমন উদ্যোগ চালু করতে যাচ্ছে ইউটিউব কর্তৃপক্ষ। তবে এ পদ্ধতিটি গুগলের ‘বাই বোতাম’ থেকে ভিন্ন হবে। এটি নির্দিষ্ট পণ্যকে সরাসরি বিক্রির সুবিধা দিতে বিক্রেতা কিংবা নির্দিষ্ট ব্র্যান্ডের ওয়েবসাইটে সরাসরি ক্রেতাকে নিয়ে যাবে।

বিষয়টির ব্যাখ্যা দিয়ে ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, কোনো ইউটিউব ব্যবহারকারী যদি নিয়মিত বিভিন্ন পণ্যের পর্যালোচনা দেখেন, তবে তিনি এখন থেকে যেসব ভিডিও দেখবেন, সেগুলোর ওপরে ‘আই’ নামের একটি আইকন পাবেন। আর এতে ক্লিক করলেই ভিডিওতে থাকা পণ্যটির তালিকা দেখা যাবে। কিনতে চাইলে ওই পণ্যের নামে ক্লিক করে নির্দিষ্ট ওয়েবসাইটে চলে যাওয়া যাবে।

ইউটিউবের বিজ্ঞাপন ও পণ্য গ্রুপের নির্বাহী দিয়া জলি বলেন, নতুন বিজ্ঞাপন পদ্ধতি চালুর ব্যাপারে দীর্ঘ সময় ধরে কাজ চলছে। বিজ্ঞাপনের ক্ষেত্রে আমরা এমন পদ্ধতি চালু করতে চাইছিলাম, যাতে ভিডিও যাঁরা দেখবেন তাঁরা বিরক্ত না হন। ইউটিউবে পণ্য রিভিউর ওপর ১০ লাখের বেশি চ্যানেল রয়েছে। এসব চ্যানেলে নিয়মিত নানা ধরনের পণ্যের রিভিউ ভিডিও প্রকাশিত হচ্ছে। গত বছরের তুলনায় চলতি বছর এ চ্যানেলগুলোতে ভিডিও দেখার হার বেড়েছে ৪০ শতাংশ। আর তাই ইউটিউবের নতুন এ বিজ্ঞাপন পদ্ধতিটিও নতুন ক্রেতা-বিক্রেতাদের মধ্যে বেশ সাড়া জাগাবে বলে ধারণা ইউটিউব কর্তৃপক্ষের।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন