নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// অনলাইন গণমাধ্যম সম্পাদকদের সংগঠন ‘অনলাইন নিউজপেপার এডিটর’স এসোসিয়েশন অব বাংলাদেশ(অনেব)-এর আহ্বায়ক মনোনীত হয়েছেন বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও সংবাদ সংস্থা আবাস-এর প্রতিষ্ঠাতা মোস্তফা জব্বার।

রোববার সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় একটি রেস্টুরেন্টে সংগঠনের এক সভায় এই সিদ্ধান্ত হয়।

কমিটির যুগ্ম আহ্বায়ক মনোনীত হয়েছেন ঢাকানিউজটোয়েন্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক লতিফুল বারি হামিম। কমিটির সদস্য মনোনীত হয়েছেন, বিশেষায়িত অনলাইন নিউজপোর্টাল বহুমাত্রিক.কম এর সম্পাদক আশরাফুল ইসলাম, জলছবি.কম এর সম্পাদক জামসেদ ওয়াজেদ, মুক্তিনিউজ.কম এর সম্পাদক শাহ পরান সিদ্দিকি তারেক ও সময় সংবাদ.কম এর প্রধান সম্পাদক শহিদুন আলম।

সংগঠনটির আহ্বায়ক মোস্তফা জব্বার সভায় অনলাইন গণমাধ্যমের আগামী দিনের চ্যালেঞ্জ, চূড়ান্তপ্রায় সরকারি নীতিমালার নানা দিক নিয়ে কথা বলেন। বিকাশমান গণমাধ্যম হিসেবে অনলাইন সংবাদপত্রের সম্পাদকদের দায়িত্ব, পেশাদারিত্ব ও নিরপেক্ষতার কথাও স্মরণ করিয়ে দেন তিনি।

অনলাইন গণমাধ্যমের জন্য সরকারি নীতিমালা প্রণয়নের সঙ্গে ঘনিষ্টভাবে যুক্ত থাকা এই সাংবাদিক ও বিশেষজ্ঞ বলেন, ‘মিডিয়ার স্বাধীনতার বিষয়টি আপেক্ষিক। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার যেমন অনেক অপপ্রয়োগ আছে, একই সঙ্গে সাংবাদিকদেরও আরও দায়িত্বশীল হওয়ার প্রয়োজন রয়েছে।’

সকল ধরণের গণমাধ্যমের জন্য অভিন্ন নীতিমালার দাবি পূনর্ব্যক্ত করে তিনি বলেন, ‘কাগজের পত্রিকার ক্ষেত্রে যদি ডিসি অফিসের একটি ফরম পূরণ করে অনুমোদন পাওয়া যায়, তবে অনলাইনের ক্ষেত্রেও কোনো প্রকার ফি ছাড়া নিবন্ধনের সুযোগ দিতে হবে।’

অনলাইন গণমাধ্যমের জন্য চূড়ান্তপ্রায় সরকারি নীতিমালায় যাতে আমলাতান্ত্রিক দৃষ্টিভঙ্গির বহিপ্রকাশ না থাকে এবং নীতিমালাটি যেন স্টেকহোল্ডারবান্ধব হয় সেজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বশীলদের কাছে সুনির্দিষ্ট মতামত-সুপারিশ পৌছানোর ওপরও গুরুত্বারোপ করে মোস্তফা জব্বার।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অনেব’র সিনিয়র যুগ্ম আহবায়ক ও নিউজ২১বিডি’র সম্পাদক একেএম শরিফুল ইসলাম খান, ফিন্যান্স ওয়ার্ল্ড.কমের সম্পাদক আই এইচ শরীফ, অনেবের সদস্য সচিব মাসুম শরিফ, দ্য বিডি এক্সপ্রেস.কম এর সম্পাদক সৈয়দ মুসফিকুর রহমান, বাংলাদেশ অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন(বনপা)’র সাধারন সম্পাদক ও প্রাইম নিউজ বিডি.কম এর সম্পাদক গিয়াস আল মামুন ও দেশ মিডিয়া ২৪.কম এর সম্পাদক রাসিদুল হাসান বুলবুল প্রমুখ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন