চট্রগ্রামে শুরু হয়েছে রবি দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা

3
প্রতিযোগিতার উদ্বোধন কালে বক্তব্য রাখছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন।

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভ// ‘আশার চট্টগ্রাম আগামীর চট্টগ্রাম নিয়ে’ জমকপদ ডকুমেন্টারীর প্রদর্শনীর মধ্য দিয়ে দেশের বানিজ্যিক রাজধানী চট্টগ্রামে শুরু হয়েছে বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশীপ।

এবারে এ প্রতিযোগিতা চট্টগ্রামের সাংগঠনিক বিতর্ক প্রতিযোগিতা ২৫ বছর।

১২ আগষ্ট সকালে চট্টগ্রামের থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে প্রতিযোগিতা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণ এর ব্যবস্থাপনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, রবির কমিউনিকেশনস এন্ড কর্পোরেট রেসপন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর, সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি নজমুল হক ডিউক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল। বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি সাইফ চৌধুরী, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না এবং সাংগঠনিক সম্পাদক ও প্রতিযোগিতার সমন্বয়কারী কাজী আরফাত।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন কালে বাংলাদেশের প্রকৃতি, মুক্তিযুদ্ধ বিষয়ক নানা ক্লিপস প্রদর্শন করা হয়। বিশ্বের বরে‌্যন কয়েকজন নেতার বক্তব্যে উল্লেখ্যযোগ্য অংশবিশেষ ভিডিও ক্লিপ্স মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলা ধরা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দীন বলেন শিক্ষা ও সংস্কৃতির চর্চার মাধ্যমে যারা চট্টগ্রামকে বাংলাদেশ ও পুরো বিশ্বে পরিচয় করাচ্ছে তাদের মধ্যে দৃষ্টি চট্টগ্রাম অনত্যম। চট্টগ্রামের নানাবিধ সমস্য সমাধানকল্পে তিনি নাগরিকদের নিজ নিজ অবস্থান থেকে সিটি কর্পোরেশনকে সহযোগিতা করার আহ্বান জানান। তিনি আরও বলেন প্রকৃতির বিরুপ আচরণে আজ আমরা ভুক্তভোগী কিšুÍ উন্নত চিন্তা ও দক্ষ পরিকল্পনার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান করে আমাদের এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠাওে বিশেষ অতিথি দৈনিক পূর্বকোন এর ব্যবস্থাপনা সম্পাদক জসিম উদ্দীন বলেন দৃষ্টি প্রতিনিয়ত তাদের কর্মকান্ডের মাধ্যমে সৃজনশীল তরুণ উদ্যোক্তা ও নেতা তৈরী করছে। আর এ ধরণের প্রতিযোগিতা ও বিতর্ক চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মেধাকে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যাচ্ছে।

সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ শিক্ষাবিদ সাফিয়া গাজী রহমান বলেন সবাই মিলে যখন একসাথে কাজ করব খুব বেশী সময় লাগবে না একসাথে এগিয়ে যেতে।

রবির কমিউনিকেশনস এন্ড কর্পোরেট রেসপন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন ডিজিটাল বাংলাদেশ ও সমৃদ্ধ পৃথিবী গড়ে উঠবে এই স্বপ্নবাজ ও দেশপ্রেমিক তরুণদের মাধ্যমে। আর এই প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব আমাদের।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই ১০ মিনিট স্কুলের সহযোগিতায় ২টি সেমিনার অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন আইমান সাদিক । এতে ৪১০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে।

স্কুল বিতর্কের ২৫তম এই আয়োজনে চট্টগ্রামের ৪২টি স্কুলের ৪৮টি, ১৪তম বিশ্ববিদ্যালয় বিতর্কে সারা দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি এবং ১ম কলেজ ইংরেজি বিতর্কে ১২টি কলেজসহ ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯২টি বিতর্ক দল অংশগ্রহন করছে। ১৪দিন ব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতার সমাপনি অনুষ্ঠান আগামী ২৬ আগষ্ট অনুষ্ঠিত হবে।

টেকজুম ডটটিভি/ ১৩ আগস্ট/এসআর