বিশ্বের গেমিং বাজারের ৬১ শতাংশ দখলে রেখেছে মোবাইল। মোট বাজারের তুলনায় এ খাত ১ দশমিক ৭ গুণ বেশি গতিতে এগোচ্ছে। এ পরিপ্রেক্ষিতে চলতি বছর মোবাইল গেমিং বাজার ১৩ হাজার ৬০০ কোটি ডলার ছাড়াবে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। খবর ইটিটেলিকম।
ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) ও ডাটা ডট এআইয়ের (সাবেক অ্যাপ অ্যানি) তথ্যানুযায়ী, ২০২২ সালে গেমিংয়ের বাজার ২২ হাজার ২০০ কোটি ডলার ছাড়াবে। বিশ্বে কভিড-১৯ মহামারীপূর্ব সময় থেকে ২০২১ সালের প্রথম প্রান্তিক পর্যন্ত ব্যবহারকারীদের মোবাইল গেম ডাউনলোডের হার ৪৫ শতাংশ বেড়ে প্রতি সপ্তাহে ১০ হাজার ১০০ কোটিতে পৌঁছেছে।
ডাটা ডট এআইয়ের মার্কেট ইনসাইটসের প্রধান লেক্সি সাইডো বলেন, বিভিন্ন ধরনের গেমে আমরা ব্যাপক বৈচিত্র্য দেখতে পাচ্ছি। যার মাধ্যমে গেমের প্রকাশকরা বিভিন্ন প্রজন্মের গেমারদের কাছে গেম খেলার সুবিধা দিতে পারছে। ২০২২ সালের প্রথম প্রান্তিকে ভোক্তারা আইওএস ও গুগল প্লেস্টোরের মাধ্যমে মোবাইল গেমিংয়ে প্রতি সপ্তাহে ১৬০ কোটি ডলার ব্যয় করেছে, যা কভিড-১৯ মহামারী পূর্ববর্তী সময়ের তুলনায় ৩০ শতাংশ বেশি।
প্রকাশিত প্রতিবেদনের উপাত্ত অনুযায়ী, বৈশ্বিক ভোক্তা ব্যয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চল সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধির শীর্ষে ছিল চীন। অন্যদিকে উত্তর আমেরিকা ও পশ্চিম ইউরোপ মোবাইল গেমিং খাতে মোট ব্যয়ের মাত্র অর্ধেক ধারণ করতে পেরেছে।