মেটাভার্স অথবা ভার্চুয়াল জগতে নেতৃস্থানীয় ভূমিকা রাখতে নিজেদের ভালোভাবেই ‘প্রস্তুত’ করছে জাপানের সনি গ্রুপ কর্পোরেশন। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানটির এই পদক্ষেপ ভার্চুয়াল জগতকে ব্যপকভাবে ‘নাড়িয়ে দেবে’ এবং নতুন নেতৃত্ব আনবে।
অনলাইনের ‘সিমুলেটেড’ পরিবেশে গ্রাহকের সময় কাটানোর ধারণাকে সংক্ষেপে মেটাভার্স বলে। নতুন এই ধারণা ক্রমশ এগিয়ে যাচ্ছে এবং বিভিন্ন কার্যক্রম ও শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের চুক্তিতে এটি সাম্প্রতিক সময়ে বহুলব্যাহৃত শব্দ।
মেটাভার্সের দিকে যেতে সনির প্রস্তুত হওয়ার কথা উঠে এসেছে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে।
“মেটাভার্স একই সঙ্গে একটি ‘সামাজিক মাধ্যম’ এবং ‘লাইভ নেটওয়ার্ক স্পেস’, যেখানে গেম, গান, সিনেমা ও অ্যানিমে থাকছে” –বুধবার এক বিবৃতিতে বলেছেন সনি’র সিইও কেনিচিরো ইয়োশিদা।
রয়টার্সের প্রতিবেদন বলছে, গত অর্থবছরে গেম, গান ও সিনেমা থেকে দুই-তৃতীয়াংশ আয় করেছে সনি।
ইয়োশিদা ও তার পূর্বসূরী ক্যাজ হিরাই-এর প্রচেষ্টায় ইলেকট্রনিক পণ্য নির্মাতা থেকে একটি শীর্ষস্থানীয় মেটাভার্স বিনোদন মাধ্যমে বদলে গেছে প্রতিষ্ঠানটি।