গেমিং শিল্পের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান মাইক্রোসফট গেম স্টুডিওস। মার্কিন প্রযুক্তি কোম্পানিটির পক্ষ থেকে সম্প্রতি স্পষ্ট করা হয়েছে, ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) কিংবা অগমেন্টেড রিয়েলিটির (এআর) বাজারে আপাতত প্রবেশের কোনো পরিকল্পনা নেই সংস্থাটির।
হলিউড রিপোর্টারের সঙ্গে এক সাক্ষাৎকারে মাইক্রোসফট গেম স্টুডিওসের প্রধান ম্যাট বুটি বলেন, ‘গেমিংয়ের ক্ষেত্রে সাফল্যের জন্য ভিআর ও এআরের বর্তমান অবস্থা মাইক্রোসফটের মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, বিশেষ করে অদূর ভবিষ্যতে। মাইক্রোসফট নতুন কনটেন্ট তৈরিতে বিদ্যমান বুদ্ধিবৃত্তিক ফিচারগুলোকে ব্যবহারের পরিকল্পনা করছে।’
খাতটি সম্পর্কে ম্যাট বুটি বলেন, ‘গেমগুলো যদি ১ কোটি ব্যবহারকারীকে আকর্ষণ করতে পারে তাহলে আমরা এটিকে সফল হিসেবে বিবেচনা করতে পারি। দুর্ভাগ্যবশত, ভিআর ও এআর প্রযুক্তি এখনো এ ধরনের ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি।’ উদীয়মান প্রযুক্তির সম্ভাবনার বিষয়টি উল্লেখ করেই বুটি জানান যে মাইক্রোসফট চলমান ফ্র্যাঞ্চাইজি এবং বিকশিত কমিউনিটি তৈরিতে বিদ্যমান বুদ্ধিবৃত্তিক ফিচারগুলো (আইপি) ব্যবহারের ওপর গুরুত্ব দিতে পছন্দ করে। মাইক্রোসফটের এ কৌশলগত অবস্থান তাদের সনি ও মেটার মতো প্রতিযোগীদের থেকে আলাদা করে।
কিছুদিন আগে সনির প্লেস্টেশন ‘ভিআর২’ রিলিজ দেয়ার পর গ্রাহকদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে। প্রাথমিক বিক্রয় তথ্যানুসারে, মাত্র ছয় সপ্তাহের মধ্যে ছয় লাখ ইউনিট বিক্রি হয়ে যায়। সনির প্রেসিডেন্ট হিরোকি টোটোকি বলেন, ‘ভিআর২ আগের প্লেস্টেশনের মোট বিক্রয়কে ছাড়িয়ে যেতে পারে। ২০১৯ সালের শেষ নাগাদ আগের প্লেস্টেশনটির বিক্রয়ের পরিমাণ পৌঁছেছিল ৫০ লাখ ইউনিটে।’